উত্তপ্ত লাভা-ধোঁয়ায় কমলা রং ধারণ করেছে আকাশ

উত্তপ্ত লাভা-ধোঁয়ায় কমলা রং ধারণ করেছে আকাশ

ছবিঃ সংগৃহীত।

আইসল্যান্ডের দক্ষিণাঞ্চলে আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাতের কারণে আকাশ কমলা রং ধারণ করেছে। কারণ সেখান থেকে উত্তপ্ত লাভা ও এর ধোঁয়া ছড়িয়ে পড়েছে। কয়েক সপ্তাহ আগে ওই অঞ্চলে ভূমিকম্পের তীব্রতা বেড়ে যায়। সরিয়ে নেওয়া হয় প্রায় ৪০ হাজার বাসিন্দাকে। এরপরই অগ্ন্যুৎপাতের ঘটনা ঘটলো।

 

সোমবার (১৯ ডিসেম্বর) স্থানীয় সময় সকাল সাড়ে ১০টার দিকে আইসল্যান্ডের রেকজেনেস উপদ্বীপে অগ্ন্যুৎপাত শুরু হয়। এতে আকাশ কমলা রং ধারণ করে। উচ্চ সতর্কতা জারি করে দেশটির বেসামরিক সিভিল ডেফেন্স।

রাজধানী রিকজাভিক থেকে ৪০ কিলোমিটার দক্ষিণে হাজারো ছোট ছোট ভূমিকম্পের পর অগ্ন্যুৎপাতের সতর্কতা জারি করা হয়। নভেম্বরে সরিয়ে নেওয়া হয় সেখানের বাসিন্দাদের।

আইসল্যান্ড উত্তর আটলান্টিকের একটি ভলকানিক হটস্পটে অবস্থিত এবং গড়ে প্রতি চার থেকে পাঁচ বছরে একটি অগ্ন্যুৎপাত হয়।

 

সাম্প্রতিক সময়ে সবচেয়ে বিপর্যয়কর ছিল ২০২০ সালে ইজাফজাল্লাজোকুল আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাত, যা বায়ুমণ্ডলে ছাইয়ের বিশাল মেঘ ছড়িয়েছিল এবং ছাই বিমানের ইঞ্জিন ক্ষতিগ্রস্ত করতে পারে এমন আশঙ্কায় কয়েকদিন ধরে ইউরোপজুড়ে ফ্লাইট স্থগিত ছিল।

বিজ্ঞানীরা জানিয়েছেন, নতুন অগ্ন্যুৎপাত সম্ভবত লাভা তৈরি করবে, ছাই মেঘ নয়। অগ্নুৎপাতের সঠিক অবস্থান ও আকার একটি কোস্ট গার্ড হেলিকপ্টার দিয়ে নিশ্চিত করার চেষ্টা করবে বলেও জানানো হয়েছে।