বাংলাদেশে ট্রেনে অগ্নিসংযোগ নিয়ে যা বলছে যুক্তরাষ্ট্র

বাংলাদেশে ট্রেনে অগ্নিসংযোগ নিয়ে যা বলছে যুক্তরাষ্ট্র

বাংলাদেশে ট্রেনে অগ্নিসংযোগ নিয়ে যা বলছে যুক্তরাষ্ট্র

বাংলাদেশে অবাধ ও নিরপেক্ষ নির্বাচনকে সমর্থনের বিষয়টি আবারো পুনর্ব্যক্ত করেছে যুক্তরাষ্ট্র।যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতরের নিয়মিত ব্রিফিংয়ে এক প্রশ্নের জবাবে বিষয়টি আবারো ব্যক্ত করা হয়। ব্রিফিংয়ে সম্প্রতি ট্রেনে অগ্নিকাণ্ডে প্রাণহানি ও বাংলাদেশে আরব বসন্তের মতো পরিস্থিতি হতে পারে বলে রাশিয়ার অভিযোগের বিষয়টিও উঠে আসে।

ব্রিফিংয়ে এক ব্যক্তি বলেন, আমি দু’টি প্রশ্ন করব, এর মধ্যে একটি বাংলাদেশ সম্পর্কে। ১৯ ডিসেম্বর ঢাকাগামী একটি এক্সপ্রেস ট্রেনের তিনটি বগিতে দুর্বৃত্তরা অগ্নিসংযোগ করলে এক নারী ও তিন বছরের শিশুসহ চারজন নিহত হয়েছে। বাইডেন প্রশাসন কি এই ধরনের অগ্নিসংযোগের ঘটনায় ক্ষতিগ্রস্তদের বিষয়ে উদ্বিগ্ন?

জবাবে মার্কিন পররাষ্ট্র দফতরের মুখপাত্র ম্যাথিউ মিলার বলেন, এই ঘটনা সম্পর্কে আমার জানা নেই। তাই মন্তব্য করতে পারছি না।পরে ওই ব্যক্তি বাংলাদেশে সম্ভাব্য ‘আরব বসন্তে’র মতো অভ্যুত্থানের বিষয়ে রাশিয়ার অভিযোগ নিয়ে জানতে চান।

তিনি বলেন, রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বলেছেন, জনগণের ভোটের ফলাফল যুক্তরাষ্ট্রের জন্য সন্তোষজনক না হলে আরব বসন্তের মতো পরিস্থিতি সৃষ্টি করে বাংলাদেশকে অস্থিতিশীল করার চেষ্টা করা হতে পারে। এ বিষয়ে আপনার মন্তব্য কী?

জবাবে ম্যাথিউ মিলার বলেন, আমরা বাংলাদেশে একটি অবাধ ও নিরপেক্ষ নির্বাচনকে সমর্থন করি। এ ব্যাপারে আর কোনো মন্তব্য করতে চাই না।

উল্লেখ্য, গত শুক্রবার (১৫ ডিসেম্বর) বাংলাদেশকে নিয়ে এক বিবৃতি দেন রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা। তাতে বলা হয়, বাংলাদেশে ভোটের ফলাফল যুক্তরাষ্ট্রের কাছে সন্তোষজনক মনে না হলে ‘আরব বসন্তে’র মতো করে বাংলাদেশকে অস্থিতিশীল করার চেষ্টা হতে পারে। এমন আশঙ্কার গুরুতর ভিত্তি রয়েছে যে আগামী সপ্তাহগুলোয় পশ্চিমা শক্তিগুলোর পক্ষে বাংলাদেশ সরকারের বিরুদ্ধে নানা রকমের অবরোধ আরোপ করা হতে পারে।