সরকারের বিরুদ্ধে শিক্ষার্থীদের মামলা

সরকারের বিরুদ্ধে শিক্ষার্থীদের মামলা

ছবিঃ সংগৃহীত।

কলেজের ভর্তি পরীক্ষা নির্ধারিত সময়ের ৯০ সেকেন্ড আগে শেষ হওয়ায় সরকারের বিরুদ্ধে মামলা করেছে দক্ষিণ কোরিয়ার একদল শিক্ষার্থী।এই ঘটনার জন্য তারা প্রত্যেকে দুই কোটি ওন (১৬ লাখ ৮৭ হাজার টাকা প্রায়) ক্ষতিপূরণ দাবি করেছে। ফের পরীক্ষা দেওয়ার জন্য এক বছর পড়াশোনার খরচ হিসেবে এই অর্থ চেয়েছে ভুক্তভোগী শিক্ষার্থীরা।

 

বাদিপক্ষের আইনজীবী বলেছেন, ৯০ সেকেন্ড আগে পরীক্ষা শেষ করে দেওয়ায় বাকি শিক্ষার্থীদেরও ক্ষতি হয়েছে।

বিশ্বের সবচেয়ে কঠিন পরীক্ষাগুলোর মধ্যে একটি দক্ষিণ কোরিয়ার কলেজ ভর্তি পরীক্ষা বা সুনেউং। একইদিনে কয়েকটি বিষয়ের ওপর টানা আট ঘণ্টা চলে এই পরীক্ষা।

প্রতি বছর এতে অংশগ্রহণ করে বহু শিক্ষার্থী। এই পরীক্ষা তাদের বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা ও চাকরির সুযোগ নিশ্চিত করে। অনেকের সম্পর্কের ভবিষ্যৎও নির্ভর করে সুনেউংয়ের ওপর।

 

অত্যন্ত কঠিন এই পরীক্ষায় শিক্ষার্থীদের মনোযোগ ধরে রাখা নিশ্চিত করতে বেশ কিছু সতর্কতামূলক পদক্ষেপ নিয়ে থাকে দক্ষিণ কোরীয় সরকার; যেমন- আকাশপথ বন্ধ করে দেওয়া, শেয়ারবাজারে লেনদেন দেরিতে শুরু করা প্রভৃতি।

এ বছরের সুনেউং পরীক্ষার ফলাফল প্রকাশিত হয়েছে গত ৮ ডিসেম্বর। গত মঙ্গলবার (১৯ ডিসেম্বর) সরকারের বিরুদ্ধে মামলা করে অন্তত ৩৯ শিক্ষার্থী। তাদের দাবি, সিউলের একটি পরীক্ষাকেন্দ্রে প্রথম বিষয়ের পরীক্ষা চলাকালে নির্ধারিত সময়ের আগেই সমাপ্তির ঘণ্টা বাজানো হয়েছিল।

 

কিছু শিক্ষার্থী সঙ্গে সঙ্গে ওই ঘটনার প্রতিবাদ করে। কিন্তু এরপরও সুপারভাইজাররা তাদের উত্তরপত্র নিয়ে যান। পরের পরীক্ষা শুরু হওয়ার আগে শিক্ষকরা সেই ভুল স্বীকার করেন এবং মধ্যাহ্নভোজের বিরতির সময় দেড় মিনিট অতিরিক্ত সময় দেন।

 

কিন্তু শিক্ষার্থীদের অভিযোগ, এই সময়ের মধ্যে তাদের কেবল কাগজের ফাঁকা কলামগুলো চিহ্নিত করতে দেওয়া হয়েছিল এবং আগের কোনো উত্তর পরিবর্তনের অনুমতি দেওয়া হয়নি।শিক্ষার্থীদের দাবি, এই ঘটনায় তারা এতটাই বিপর্যস্ত হয়ে পড়েছিল যে, পরের পরীক্ষাগুলোতে ঠিকমতো মনোযোগ দিতে পারেনি। এ অবস্থায় অনেকেই হাল ছেড়ে দিয়ে পরীক্ষার হল থেকে বের হয়ে যায়।

 

তাদের আইনজীবী কিম উ-সুক স্থানীয় গণমাধ্যমকে বলেছেন, ওই ঘটনার জন্য শিক্ষা কর্তৃপক্ষ এখনো ক্ষমা চায়নি।

 

রাষ্ট্রীয় সম্প্রচারমাধ্যম কেবিএস সরকারি কর্মকর্তাদের উদ্ধৃতি দিয়ে বলেছে, পরীক্ষা কেন্দ্রটির দায়িত্বে থাকা সুপারভাইজার সময় বুঝতে ভুল করেছিলেন।

আগেভাগে ঘণ্টা বাজানোর জন্য কর্তৃপক্ষের বিরুদ্ধে মামলা করার ঘটনা দক্ষিণ কোরিয়ায় এটিই প্রথম নয়। গত এপ্রিল মাসে সিউলের একটি আদালত শিক্ষার্থীদের ৭০ লাখ ওন (৫ লাখ ৯০ হাজার টাকা প্রায়) ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশ দিয়েছিলেন। ওই শিক্ষার্থীদের অভিযোগ ছিল, ২০২১ সালে তাদের সুনেউং পরীক্ষার সময় প্রায় দুই মিনিট আগে সমাপ্তির ঘণ্টা বাজানো হয়েছিল।