৫ বছর পর প্রোটিয়ায় ভারতের সিরিজ জয়

৫ বছর পর প্রোটিয়ায় ভারতের সিরিজ জয়

সংগৃহীত

তিন ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডেটা ভারত জিতেছিল ৮ উইকেটে। দ্বিতীয় ম্যাচে ভারতকে ৮ উইকেটে হারিয়ে সিরিজে সমতা আনে দক্ষিণ আফ্রিকা। বোল্যান্ড পার্কে সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডেটি তাই হয়ে গিয়েছিল ‘ফাইনাল’। সিরিজ নির্ধারণী ম্যাচে টস হেরে ব্যাটিংয়ে নেমে সঞ্জু স্যামসনের শতক আর তিলক বর্মার অর্ধশতকে নির্ধারিত ৫০ ওভারে ৮ উইকেট হারিয়ে ২৯৬ রান তোলে ভারত। জয়ের জন্য ২৯৭ রানের লক্ষ্যে খেলতে নেমে ৪৫.৫ ওভারে ২১৮ রানে অলআউট হয়ে যায় দক্ষিণ আফ্রিকা। এতে ৫ বছর পর প্রোটিয়াদের ঘরের ৭৮ রানে জয়ে ২-১ ব্যবধানে সিরিজ নিজেদের করে নিয়েছে ভারত।

সিরিজ নির্ধারণী ম্যাচে টস হেরে ব্যাট করতে নেমে শুরুটা ভালোই করেছিলেন ভারতের দুই ওপেনার রজত পাতিদার এবং সাই সুদর্শন। তবে পঞ্চম ওভারে ন্যান্ড্রে বার্গারের বলে পাতিদার বোল্ড হলে রানের গতি কমতে শুরু করে। সুদর্শন ফেরেন দলীয় ৪৯ রানে। দুই ওপেনারের বিদায়ের পর সাবধানী ব্যাটিং করেছেন লোকেশ রাহুল এবং সানজু স্যামসন। তৃতীয় উইকেটে দুজন মিলে গড়েন ৫২ রানের জুটি। রাহুলকে ফিরিয়ে জুটি ভাঙেন ওয়েন মুল্ডার। ২১ রান করে ফিরেছেন ভারতীয় অধিনায়ক।

চতুর্থ উইকেটে ১১৬ রানের জুটি গড়ে খেলার মোড় ঘুরিয়ে দেন তিলক ভার্মা এবং স্যামসন। এই জুটিতে বড় সংগ্রহের ভিত পেয়ে যায় ভারত। ৭৭ বলে ৫২ রানের সময়োপযোগী ইনিংস খেলেছেন তিলক। স্যামসন আউট হয়েছেন ওয়ানডে ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি তুলে নিয়ে। শেষ দিকে রিঙ্কু সিংয়ের ৩৮ রানের ক্যামিও ইনিংসে নির্ধারিত ৫০ ওভারে ৮ উইকেট হারিয়ে ২৯৬ রানের সংগ্রহ পায় ভারত। দক্ষিণ আফ্রিকার হয়ে বল হাতে সর্বোচ্চ ৩ উইকেট নেন বুরেন হেন্ডরিক্স  

ভারতের দেওয়া ২৯৭ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে শুরুটা ভালোই করেছিল প্রোটিয়ারা। ওপেনিং জুটিতে ৫৯ রান করে প্রোটিয়ারা। কিন্তু আর্শদীপ সিং রিজা হেনড্রিকস ও অক্ষর প্যাটেল র‌্যাসি ফন ডার ডুসেনকে তুলে নেওয়ার পরও ভালোভাবেই এগিয়ে যাচ্ছিল দক্ষিণ আফ্রিকা। প্রোটিয়াদের এগিয়ে নিচ্ছিলেন আগের ম্যাচের সেঞ্চুরিয়ান টনি ডি জর্জি ও অধিনায়ক এইডেন মার্করাম। তৃতীয় উইকেটে ৬৫ রানের জুটি গড়েন তাঁরা। কিন্তু ২ চার ও ১ ছয়ে ৪১ বলে ৩৬ রান করে ওয়াশিংটন সুন্দরের বলে আউট হয়ে ফেরেন মার্করাম। এরপর আর বড় কোনো জুটি হয়নি। একটা সময় মনে হচ্ছিল ডি জর্জি আরেকটি শতক পেতে চলেছেন।

কিন্তু এলবিডব্লুর ফাঁদে ফেলে তাঁকে থামান অর্শদ্বীপ। আউট হওয়ার আগে ৮৭ বলে ৬টি চার ও ৩টি ছয়ে ৮১ রান করেছেন ডি জর্জি। শেষ পর্যন্ত ৪৫.৫ ওভারে ২১৮ রানেই গুটিয়ে যায় প্রোটিয়া শিবির। এতে ৭৮ রানে জয়ে ২-১ ব্যবধানে সিরিজ নিজেদের করে নিয়েছে ম্যান ইন ব্লুরা। ভারতের হয়ে বল হাতে সর্বোচ্চ ৪ উইকেট নেন আর্শদীপ।