বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির নির্বাচনী ইশতেহার ঘোষণা

বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির নির্বাচনী ইশতেহার ঘোষণা

সংগৃহীত

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ২৮ দফা এবং ১৪৪ উপ-দফা কর্মসূচি দিয়ে ইশতেহার ঘোষণা করেছে বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি।

শনিবার (২৩ ডিসেম্বর) সকালে সাড়ে ১০টায় জাতীয় প্রেসক্লাবে ২৮ দফা ইশতেহার প্রকাশ করে দলটি। দলের পক্ষে ইশতেহার ঘোষণা করেন ওয়ার্কাস পার্টির পলিট ব্যুরোর সদস্য নূর মোহাম্মদ বকুল।

ওয়ার্কাস পার্টির ইশতেহারে রয়েছে, দুর্নীতি-দুর্বৃত্তায়ন ও দ্রব্যমূল্য নিয়ন্ত্রণ, রাজনৈতিক লক্ষ্য, বৈষম্য নিরসন আইন প্রণয়ন, শোষণ মুক্তির লক্ষ্যে আইন ও বিধি প্রণয়ন, সামাজিক ক্ষমতায়ন, আদিবাসী, সংখ্যালঘু ও নগরের প্রান্তিক দরিদ্র জনগোষ্ঠীর সুরক্ষা, নারীর ক্ষমতায়ন, যুব অধিকার, শিশু-কিশোর অধিকার, শিক্ষার অধিকার, স্বাস্থ্য সেবা, কৃষি ও খাদ্য নিরাপত্তা, শিল্পায়ন ও কর্মসংস্থান, শ্রম অধিকার ও সর্বনিম্ন মজুরি, বিজ্ঞান ও তথ্য প্রযুক্তি, শ্রম অভিবাসন ও প্রবাসী কল্যাণ, জ্বালানি ও খনিজ, জলবায়ু পরিবর্তন ও পরিবেশ সুরক্ষা, নদী ও পাহাড় সংরক্ষণ, নিরাপদ সড়ক, রোহিঙ্গা সমস্যা, প্রতিরক্ষা, পররাষ্ট্র, আঞ্চলিক জোট, ফিলিস্তিনের প্রতি সমর্থন, ন্যাটোর সম্প্রসারণে বিরোধিতা, সাম্রাজ্যবাদের বিরোধিতা।

এর আগে, গত ১৮ ডিসেম্বর এক সংবাদ বিবৃতিতে জানানো হয়, আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি থেকে ২৬ জন প্রতিদ্বন্দ্বিতা করবেন।

ওই বিবৃতিতে আরও বলা হয়, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ১৪ দলীয় জোটের প্রার্থী হিসেবে দুজন নৌকা প্রতীকে এবং বাকি ২৪ জন দলের নিজস্ব প্রতীক হাতুড়ি নিয়ে লড়াই করবেন।

জোটের প্রার্থী হিসেবে রাশেদ খান মেনন বরিশাল-২ (উজিরপুর-বানারীপাড়া) এবং ফজলে হোসেন বাদশা রাজশাহী- ২ (সদর) আসনে নৌকা প্রতীকে লড়বেন।

এ নির্বাচনে আরও যারা আছেন, মুস্তফা লুৎফুল্লাহ সাতক্ষীরা- ১ (তালা- কলারোয়া), ইব্রাহীম খলিল নাটোর- ১ (লালপুর-বাগাতিপাড়া), শেখ হাফিজুর রহমান নড়াইল- ২ (লোহাগাড়া-নড়াইল), টিপু সুলতান বরিশাল-৩ (বাবুগঞ্জ-মুলাদী), জাকির হোসেন পাবনা-৫ (সদর), হাজি বশিরুল আলম কক্সবাজার-১ (চকোরিয়া-পেকুয়া), আব্দুল হক দিনাজপুর- ১ (বীরগঞ্জ-কাহারুল), মুজিবর রহমান কুষ্টিয়া-১ (দৌলতপুর), করম আলী ঢাকা-১ (দোহার-নবাবগঞ্জ), মিজানুর রহমান নাটোর-৩, গোলাম নওজব পাওয়ার চৌধুরী টাঙ্গাইল- ৭ (মির্জাপুর), নজরুল ইসলাম নড়াইল-১ (কালিয়া-নড়াইল), রফিকুল ইসলাম রবি ময়মনসিংহ-৫, মো মাহবুবুল করিম টিপু লক্ষ্মীপুর-৩ (সদর), গোপাল চন্দ্র রায় ঠাকুরগাও-৩, জাকির হোসেন রাজু বরগুনা-২, আহসান উল্লা কুমিল্লা-৭, বকতিয়ার হোসেন শিশির রংপুর-৩, মো. কুদ্দুস মিয়া কুড়িগ্রাম-২, সাদাকাত হোসেন খান বাবুল সিরাজগঞ্জ-২, শেখ সেলিম আখতার খুলনা (ডুমুরিয়া), তাপস কুমার ঘোষ মৌলভীবাজার-৩ (সদর-রাজনগর), মো. রেজাউল রশীদ খান সিরাজগঞ্জ-৬ (শাহাজাহাদপুর) ও মোহাম্মদ বকুল হুসেন ব্রাহ্মণবাড়িয়া-১ (নাসিরনগর) আসনে দলের নিজস্ব প্রতীক হাতুড়ি নিয়ে ভোটে অংশ নেবেন।