বুরুন্ডিতে বন্দুকধারীদের হামলায় শিশুসহ নিহত ২০

বুরুন্ডিতে বন্দুকধারীদের হামলায় শিশুসহ নিহত ২০

সংগৃহীত

পূর্ব আফ্রিকার দেশ বুরুন্ডিতে বন্দুকধারীদের হামলায় নারী ও শিশুসহ ২০ জন নিহত এবং ৯ জন আহত হয়েছেন।রোববার (২৪ ডিসেম্বর) কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, ডেমোক্র্যাটিক রিপাবলিক অব কঙ্গোর (ডিআরসি) সাথে বুরুন্ডির পশ্চিম সীমান্তের কাছে বন্দুকধারীদের হামলায় কমপক্ষে ২০ জন নিহত এবং ৯ জন আহত হয়েছেন বলে একজন কর্মকর্তা সাংবাদিকদের বলেছেন। হামলায় আহতদের হাসপাতালে ভর্তি করা হয়েছে।

গত শুক্রবার সন্ধ্যায় দেশটির ভুগিজো শহরে ওই অভিযানে নিহতদের মধ্যে ১২ শিশু, দুই গর্ভবতী নারী এবং একজন পুলিশ কর্মকর্তা রয়েছেন বলে দেশটির সরকারের মুখপাত্র জেরোম নিওনজিমা জানান।

এদিকে হামলার দায় স্বীকার করেছে রেড-তাবারা বিদ্রোহী গোষ্ঠী। বুরুন্ডিয়ান কর্তৃপক্ষের কাছে তারা ‘সন্ত্রাসী’ গোষ্ঠী হিসেবে বিবেচিত। তবে তারা ৯ জন সৈন্য এবং একজন পুলিশ অফিসারকে হত্যা করার দাবি করেছে। এই গোষ্ঠীটি ২০১৫ সাল থেকে পূর্ব ডিআরসিতে অবস্থিত ঘাঁটি থেকে বুরুন্ডি সরকারের বিরুদ্ধে লড়াই করছে।

প্রত্যক্ষদর্শীদের কয়েকজন অ্যাসোসিয়েটেড প্রেসকে বলেন, বিদ্রোহীদের হামলায় সেনা ও পুলিশ সদস্যরা পালিয়ে যাওয়ার পরে বেসামরিক ব্যক্তিরা অসহায় অবস্থার মধ্যে পড়ে যায়।

প্রিসিল কানয়াঞ্জ নামে একজন কৃষক বলেছেন, পালানোর চেষ্টা করার সময় এখানে অনেক লোক গুলিবিদ্ধ হয়ে আহত হয়েছেন।

উল্লেখ্য, ২০১১ সালে গঠিত হওয়া রেড-তারাবা গোষ্ঠীর ৫০০ থেকে ৮০০ যোদ্ধা রয়েছে বলে ধারণা করা হয়। ২০১৫ সাল থেকে বুরুন্ডিতে হওয়া অধিকাংশ মারাত্মক হামলার জন্য এই গোষ্ঠীটিকে দায়ী করা হয়।