অস্ট্রেলিয়া সফরে পাকিস্তান দলে ডাক পেলেন নওয়াজ

অস্ট্রেলিয়া সফরে পাকিস্তান দলে ডাক পেলেন নওয়াজ

মোহাম্মদ নওয়াজ

নোমান আলি ছিটকে যাওয়ায় অস্ট্রেলিয়া সফরে পাকিস্তান দলে ডাক পেয়েছেন মোহাম্মদ নওয়াজ। বক্সিং ডে টেস্টের আগেই মেলবোর্নে দলের সঙ্গে যোগ দেবেন এই বাঁহাতি স্পিনিং অলরাউন্ডার।

পাকিস্তানের সীমিত ওভারের দলে মোটামুটি নিয়মিত মুখ নওয়াজ। তবে ২০১৬ সালে টেস্ট অভিষেক হলেও এই সংস্করণে খেলতে পেরেছেন কেবল ৬ ম্যাচ। উইকেট নিয়েছেন ১৬টি, ব্যাট হাতে ১৬ গড়ে রান করেছেন ১৪৪। কোনো ফিফটি নেই। সবশেষ টেস্ট ম্যাচটি খেলেছেন গত বছরের ডিসেম্বরে ইংল্যান্ডের বিপক্ষে।

দলে যোগ দিলেও এই টেস্টের জন্য প্রস্তুতির পর্যাপ্ত সময় হয়তো পাবেন না নওয়াজ। একমাত্র স্পিনার হিসেবে তাই সাজিদ খানই জায়গা পেতে পারেন এই টেস্টের পাকিস্তান একাদশে। এই সাজিদও পাকিস্তানের মূল স্কোয়াডের অংশ ছিলেন না। আঙুলের চোটের মেলবোর্নে নোমানের খেলা নিয়ে ছিল সংশয়। লেগ স্পিনার আবরার আহমেদ চোটে পড়েছেন আরও আগেই। জরুরি ভিত্তিতে তাই উড়িয়ে নেওয়া হয়েছিল সাজিদকে।

আঙুলের চোটের পর অসুস্থতায়ও পড়েন নোমান। হঠাৎ পেটে তীব্র ব্যথা অনুভব করায় স্ক্যানি করিয়ে ধরা পড়ে অ্যাপেন্ডিসাইটিস। পরে দ্রুতই ল্যাপারোস্কোপিক অ্যাপেন্ডিক্টোমি করানো হয় তার। গোট সিরিজ থেকেই ছিটকে পড়েন ৩৭ বছর বয়সী বাঁহাতি এই স্পিনার।

চোট ও অসুস্থতার থাবায় অস্ট্রেলিয়া সফরে পাকিস্তানের বোলিং আক্রমণ এখন জর্জরিত। মূল স্পিনার আবরার আহমেদ প্রথম টেস্টে খেলতে পারেননি। এখনও দলের সঙ্গে থাকলেও গোটা সিরিজেই তার মাঠে নামার সম্ভাবনা সামান্য। দ্বিতীয় পছন্দের স্পিনার নোমানকেও ফিরতে হচ্ছে দেশে।

চোটের কারণে এমনিতেই দীর্ঘ দিন ধরে মাঠের বাইরে আছেন পাকিস্তানের মূল পেসারদের একজন নাসিম শাহ। ফাস্ট বোলার হারিস রউফ এই টেস্ট সিরিজ থেকে নিজেকে সরিয়ে নিয়েছেন। পার্থে প্রথম টেস্টে অভিষেকে নজরকাড়া বোলিং করা পেসার খুররাম শাহজাদও ওই টেস্টের পর ছিটকে গেছেন চোট নিয়ে।