অবরোধের প্রভাব নেই রাজধানীর সড়কে

অবরোধের প্রভাব নেই রাজধানীর সড়কে

সংগৃহীত

সরকার পতনের একদফা দাবীতে অবরোধ কর্মসূচি সফল করতে বিএনপিসহ সমমনা দল ও জোটগুলো দেশের প্রতিটি জেলায় তাদের নেতাকর্মীদের সক্রিয় থাকার বার্তা দিলেও রাজধানীতে এর কোনো প্রভাব দেখা যায়নি। বরং সড়কে স্বাভাবিকভাবেই বাস, সিএনজি, রিকশা, প্রাইভেট কারসহ সব ধরনের যানবাহন চলাচল করতে দেখা গেছে। রোববার (২৪ ডিসেম্বর) সরকার পতনের একদফা দাবিতে রাজধানীসহ সারাদেশে সকাল-সন্ধ্যা অবরোধের কর্মসূচি পালন করছে বিএনপিসহ সমমনা দল ও জোটগুলো।

সকালে রাজধানীর গুলিস্তান, পল্টন, মতিঝিল, মগবাজার, মালিবাগ, মৌচাক, শান্তিনগর, কাকরাইল, নয়াপল্টন, মহাখালি, ফার্মগেট, কারওয়ান বাজার ঘুরে দেখা যায়, সড়কে নির্বিঘ্নেই চলাচল করছে সব ধরনের যানবাহন। এমনকি গুলিস্তান, ফার্মগেট, শাহবাগ এলাকায় যানজটও দেখা গেছে। এসব এলাকার বিভিন্ন মোড়ের সিগনালে আটকে যানবাহনকে দীর্ঘ সময় দাঁড়িয়ে থাকতে দেখা গেছে। তবে অন্যান্য রাস্তায় জ্যাম না থাকলেও যানবাহনের চাপ রয়েছে।

মালঞ্চ বাসের চালক ফিরোজ জানায়, স্বাভাবিক সময়ের মতোই যানবাহন চলাচল করছে। অবরোধের কারণে প্রাইভেট কার কিছুটা কম নেমেছে রাস্তায়। যার কারণে রাস্তা কিছুটা ফাঁকা। তবে গণপরিবহন স্বাভাবিকভাবে চলাচল করছে।

বাহন বাসের কন্ডাকটর আলম বলেন, সব গাড়িই চলছে। কোনো অবরোধ নেই। তবে যাত্রী কিছুটা কম। তাই গণপরিবহন ও রাস্তা অন্যান্য সময়ের তুলনায় ফাঁকা।

দোকান কর্মচারী জয়নাল হোসেন জানান, রাস্তা সব ধরনের যানবাহন চলছে। অবরোধ নেই বললেই চলে। রাস্তায় বিএনপির কোনো কর্মী বা মিছিল দেখিনি।

এদিকে অবরোধের আগের দিন শনিবার (২৩ ডিসেম্বর) রাতে রাজধানীর বিভিন্ন জায়গায় বাসে আগুন দেওয়ার ঘটনা ঘটছে। যার কারণে অবরোধে রাজধানীতে বেশি সংখ্যাক পুলিশ সদস্যদ মোতায়েন করা হয়েছে। রাজধানীর বিভিন্ন পয়েন্টে পুলিশকে কড়া পাহারায় অবস্থান করতে দেখা গেছে। সন্দেহভাজন ব্যক্তি ও গাড়ী তল্লাশিও করছে তারা।

এর আগে গতকাল শনিবার বিএনপি নেতা রুহুল কবির রিজভী এক ভার্চুয়ালি সংবাদ সম্মেলনে এই কর্মসূচি ঘোষণা করে তিনি বলেন, বর্তমান সরকারে পদত্যাগ, তত্ত্বাবধায়ক সরকারব্যবস্থা পুনঃপ্রতিষ্ঠা; অবাধ-সুষ্ঠু, বিশ্বাসযোগ্য ও অংশগ্রহণমূলক নির্বাচন এবং দুর্নীতির বিরুদ্ধে আমাদের চলমান আন্দোলন। এ আন্দোলনের পরিপ্রেক্ষিতে নির্বাচন বর্জন এবং অসহযোগ আন্দোলনের পক্ষে আমাদের এই কর্মসূচি।

এর আগে ভোট বর্জন এবং সরকারকে অসহযোগিতার আহ্বান জানিয়ে রাজধানী ঢাকাসহ সারা দেশে বিএনপি ও সমমনা দলগুলোর টানা তিন দিন প্রচারপত্র বিতরণ ও গণসংযোগ গতকাল শেষ হয়েছে।