জুতার সঙ্গে মোজা পরার ৩ সুফল

জুতার সঙ্গে মোজা পরার ৩ সুফল

ফাইল ছবি

এসেছে শীতকাল। বাইরে বের হলে তাই গায়ে জড়াতে হচ্ছে সোয়েটার, টুপি কিংবা মাফলার। সেসঙ্গে পায়ে জড়াতে হচ্ছে পা ঢাকা জুতা আর মোজা। সমস্যা হলো অনেকেই কেডস বা স্নিকার্স পরলেও অনেকে মোজা পরেন না। এটি কিন্তু একদমই উচিত নয়। 

ঠান্ডার সংস্পর্শ থেকে পায়ের পাতা সুরক্ষিত রাখতেই মূলত মোজা পরা হয়। এর অনেক সুবিধাও রয়েছে। এই যেমন নিয়মিত মোজা পরলে পা ফাটার সমস্যা কমে। শীতে মোজা পরলে অনেক উপকার মেলে। বরং মোজা না পরলেই সমস্যা হতে পারে। মোজা পরার এমন কিছু উপকারিতা জানুন- 

ঘাম শোষণ করে 

শীতকালে ঘাম হয় না—এমন ধারণা ভুল। এসময় কম ঘাম হয়। কিন্তু একেবারেই হয় না এমনটা নয়। গবেষণা অনুযায়ী, রোজ প্রায় কয়েক মিলিলিটার ঘাম বের হয় পা থেকে। মোজা পরলে অত্যধিক পা ঘামার সুযোগ থাকে না। কিন্তু মোজা না পরলে পায়ের ঘাম পায়েই শুকিয়ে যায়। আর এই ঘাম থেকে জন্ম নেয় ব্যাকটেরিয়া। যা পায়ের ত্বকে র‍্যাশ, চুলকানি সৃষ্টি করে। 

পা সুরক্ষিত রাখে 

মোজা না পরে শুধু জুতো পরলে পায়ের বিভিন্ন অংশে সরাসরি চাপ পড়ে। বসে থাকলে অতটা চাপ লাগে না। কিন্তু হাঁটাচলা করলে এই সমস্যা বেশি দেখা যায়। এই চাপের কারণে অনেকসময় রক্ত চলাচলও ব্যাহত হয়। মোজা পরে থাকলে পায়ে সরাসরি চাপ পড়ে না। এতে কিছুটা হলেও সুরক্ষিত থাকে পা। 

অ্যালার্জির আশঙ্কা কমায় 

শীতকালে এমনিও অ্যালার্জির সমস্যা বাড়ে। নানা কারণে মাঝেমাঝেই ত্বকে দেখা দেয় র‌্যাশ, চুলকানি। এসময় সাবধানে থাকা জরুরি। মোজা ছাড়া জুতা পরলে অ্যালার্জির আশঙ্কা বাড়ে। অনেকের পায়ের ত্বক খুব স্পর্শকাতর হয়। রাস্তায় হাঁটাচলার সময় ধুলোবালির সংস্পর্শে এসে পায়ের ত্বক আরও খসখসে হয়ে যেতে পারে। সেসঙ্গে থাকে সংক্রমণের ভয়। মোজা পরা থাকলে এমনটা হয় না।