আজ এইচএসসির পুনর্নিরীক্ষার ফল

আজ এইচএসসির পুনর্নিরীক্ষার ফল

ছবি: সংগৃহীত

এইচএসসি ও সমমানে কাঙ্ক্ষিত ফল না পেয়ে পুনর্নিরীক্ষা বা খাতা চ্যালেঞ্জের আবেদন করা পরীক্ষার্থীদের ফল আজ মঙ্গলবার প্রকাশিত হবে। এদিন সব শিক্ষা বোর্ড এক যোগে খাতা চালেঞ্জের ফল প্রকাশ করবে। 

গতকাল সোমবার বিকেলে আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটি সভাপতি এবং ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার বিষয়টি নিশ্চিত করেছেন। 

তিনি জানান, মঙ্গলবার খাতা পুনর্নিরীক্ষণের ফল প্রকাশ হবে। বোর্ডগুলো সকাল থেকেই ফল প্রকাশ করবে। সুনির্দিষ্ট কোনো সময়ে সব বোর্ডের ফল প্রকাশ হবে না। তবে এদিন সব বোর্ড খাতা পুনর্নিরীক্ষণের ফল দেবে। 

চলতি বছরের এইচএসসি ও সমমান পরীক্ষায় অংশ নেন ১৩ লাখ ৫৯ হাজার ৩৪২ জন শিক্ষার্থী। পাস করেন ১০ লাখ ৬৭ হাজার ৮৫২ জন পরীক্ষার্থী। এবার ১১টি শিক্ষাবোর্ডে পাসের হার ৭৮ দশমিক ৬৪ শতাংশ। এইচএসসি ও সমমানে কাঙ্ক্ষিত ফল না পাওয়া শিক্ষার্থীরা খাতা পুনর্নিরীক্ষণের আবেদন করেছিলেন। তবে প্রতিবছরই খাতা চ্যালেঞ্জ বা ফল পুনর্নিরীক্ষা কিছু শিক্ষার্থীর ফলে ইতিবাচক পরিবর্তন আসে। 

গত ২৬ নভেম্বর এইচএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশের পর ২৭ নভেম্বর থেকে খাতা চ্যালেঞ্জের আবেদন প্রক্রিয়া শুরু হয়ে ৩ ডিসেম্বর পর্যন্ত চলে। এবার মোবাইল ফোনের মাধ্যমে এসএমএসে আবেদন করতে পেরেছেন শিক্ষার্থীরা।

আন্তঃশিক্ষা বোর্ড পরীক্ষা নিয়ন্ত্রক কমিটির আহ্বায়ক ও ঢাকা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক মো. আবুল বাশার জানান, এইচএসসিতে যেসব শিক্ষার্থী কাঙ্ক্ষিত ফল করতে পারেননি তাদের অনেকেই পুনর্নিরীক্ষার আবেদন করেছেন। তবে এ প্রক্রিয়ায় নতুন করে খাতা মূল্যায়ন বা পুনর্মূল্যায়ন করা হয় না। পুনর্নিরীক্ষণ করা হয়। আবেদন করা শিক্ষার্থীর খাতায় কোনো প্রশ্নের উত্তরের প্রেক্ষিতে প্রাপ্ত নম্বর মোট নম্বরের সঙ্গে যোগ করা হয়নি কী-না তা দেখা হবে। তবে যদি ওই শিক্ষার্থীর খাতায় কোনো একটি প্রশ্ন মূল্যায়ন না হয়ে থাকে শুধু সে ক্ষেত্রে ওই প্রশ্নটি মূল্যায়ন করা হয়।