ভারতের কেন্দ্রীয় ব্যাংক বোমা মেরে উড়িয়ে দেওয়ার হুমকি

ভারতের কেন্দ্রীয় ব্যাংক বোমা মেরে উড়িয়ে দেওয়ার হুমকি

ছবিঃ সংগৃহীত।

ভারতের কেন্দ্রীয় ব্যাংকসহ মোট তিনটি ব্যাংকের দপ্তরে বোমা হামলার হুমকি দেওয়া হয়েছে।আরবিআই দপ্তরে পাঠানো একটি ইমেইলে ওই হুমকি দেওয়া হয়েছে। সেই সঙ্গে নির্দিষ্ট করে জানানো হয়েছে দু’টি দাবিও। ইমেইলে স্পষ্ট করে বলে দেওয়া হয়েছে, দাবি না মানলেই নেওয়া হবে ‘অ্যাকশন’।

 

মঙ্গলবার (২৬ ডিসেম্বর) রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়ার মুম্বাইয়ের সদর দপ্তরে আসে ওই হুমকি ইমেইল। হুমকিদাতা সেখানে স্পষ্ট জানিয়েছেন, তার দু’টি দাবির কথা। ইমেইলে লেখা হয়েছে, অবিলম্বে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামনকে পদত্যাগ করতে হবে। সেই সঙ্গে দায়িত্ব ছাড়তে হবে রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়ার গভর্নর শক্তিকান্ত দাসকেও।

হুমকি ইমেইলে বলা হয়েছে, সব মিলিয়ে ১১টি বোমা হামলার পরিকল্পনা করা হয়েছে। মঙ্গলবারই ওই হামলা হবে। এমনকি, কোথায় কোথায় হামলা হবে তার বিশদও জানিয়েছেন হুমকিদাতা। সবই মুম্বাইয়ের বিভিন্ন ব্যাংকের দপ্তরে।

ওই ইমেইলের কথা পুলিশকে জানানোর পরেই সতর্ক হয় মুম্বাই পুলিশ। ইমেইলে লেখা প্রতিটি জায়গায় তল্লাশি অভিযান চালানো হয়। কিন্তু প্রত্যেকটি এলাকায় তল্লাশি চালিয়েও কিছু পাওয়া যায়নি বলে জানিয়েছে মুম্বাই পুলিশ।

 

যে ইমেইল আইডি থেকে ওই হুমকি এসেছিল, সেটি হলো ‘খিলাফত ডট ইন্ডিয়া অ্যাট জিমেল ডট কম’। আপাতত এই ইমেইল আইডির নামেই মুম্বাইয়ের এমআরএ মার্গ থানায় একটি অভিযোগ দায়ের করা হয়েছে।

মুম্বাই পুলিশ জানিয়েছে, মঙ্গলবার দুপুর দেড়টা থেকে বোমা হামলার হুমকি দেওয়া হলেও সন্ধ্যা পর্যন্ত কোনো রকম হামলা বা বিস্ফোরণের খবর পাওয়া যায়নি।