নির্বাচন পর্যবেক্ষণ করতে ৩৫ দেশের ১৮০ জন আবেদন করেছেন

নির্বাচন পর্যবেক্ষণ করতে ৩৫ দেশের ১৮০ জন আবেদন করেছেন

নির্বাচন পর্যবেক্ষণ করতে ৩৫ দেশের ১৮০ জন আবেদন করেছেন

বাংলাদেশের দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন পর্যবেক্ষণ করতে ৩৫টি দেশ থেকে ১৮০ জন পর্যবেক্ষক নির্বাচন কমিশনে আবেদন করেছেন। এছাড়া বিভিন্ন দেশ থেকে আরো ৩০ জন কর্মকর্তা নির্বাচন পর্যবেক্ষক হিসেবে বাংলাদেশে আসবেন। ইতোমধ্যে নিশ্চিত হওয়া দেশগুলোর মধ্যে রয়েছে ভারত, চীন, রাশিয়া, জাপান, শ্রীলঙ্কা, উজবেকিস্তান, মরিশাস, জর্জিয়া, ফিলিস্তিন ও গাম্বিয়া।

বৃহস্পতিবার পররাষ্ট্র মন্ত্রণালয়ের নিয়মিত ব্রিফিংয়ে মুখপাত্র এবং জনকূটনীতি অনুবিভাগের মহাপরিচালক সেহেলী সাবরীন এসব তথ্য জানিয়েছেন।

মুখপাত্র বলেন, ‘মোট ৩৫টি দেশ থেকে প্রায় ১৮০ জন নির্বাচন পর্যবেক্ষক হিসেবে নির্বাচন কমিশনে আবেদন করেছেন। এছাড়াও, বিভিন্ন দেশ থেকে আরো প্রায় ৩০ জন কর্মকর্তা নির্বাচন পর্যবেক্ষক হিসেবে বাংলাদেশে আসবেন।’

নির্বাচনি সংবাদ সংগ্রহের লক্ষ্যে আন্তর্জাতিক গণমাধ্যমের সাংবাদিকরাও ইসির কাছে ভিসা সংক্রান্ত আবেদন করেছেন। সেহেলী সাবরীন জানান, এখনো পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে যাচাই বাছাই চলছে। এই প্রক্রিয়া শেষ হলেই অ্যাক্রিডেশন নিশ্চিত করা হবে। এরইমধ্যে অনেকের নিশ্চিত হওয়া ভিসা প্রক্রিয়ার জন্য যোগাযোগ চলমান রেখেছে ইসি।

আন্তর্জাতিক পর্যবেক্ষকদের জন্য কী পরিমাণে বরাদ্দ রাখা হয়েছে এই প্রশ্নের জবাবে তিনি জানান, এটি মূলত দেখভাল করছে ইসি। নির্বাচনকে কেন্দ্র করে সরকারের পক্ষ থেকে বিদেশী পর্যবেক্ষকদের সুরক্ষা নিশ্চিত করা হবে বলেও জানান পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র।