তালেবানকে সন্ত্রাসী সংগঠনের তালিকা থেকে বাদ দিলো কাজাখস্তান

তালেবানকে সন্ত্রাসী সংগঠনের তালিকা থেকে বাদ দিলো কাজাখস্তান

তালেবানকে সন্ত্রাসী সংগঠনের তালিকা থেকে বাদ দিলো কাজাখস্তান

তালেবানকে সন্ত্রাসী সংগঠনের তালিকা থেকে বাদ দিয়েছে কাজাখস্তান। শনিবার (৩০ ডিসেম্বর) তুর্কি সংবাদ সংস্থা আনাদুলু এজেন্সির এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, কাজাখস্তানের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা কেজিনফর্মকে দেয়া এক সাক্ষাৎকারে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র আইবেক স্মাদিয়ারভ বলেছেন, কাজাখস্তান নিয়মিত সন্ত্রাসী সংগঠনের জাতীয় তালিকা সংস্কার করে থাকে। এই প্রক্রিয়ারই অংশ হিসেবে তালেবান সরকারকে সন্ত্রাসী সংগঠনের তালিকা থেকে বাদ দেয়া হয়েছে। কারণ, জাতিসঙ্ঘের নিরাপত্তা পরিষদও সন্ত্রাসী সংগঠনের তালিকা থেকে তালেবানকে বাদ দিয়ে দিয়েছে।তিনি আরো বলেন, জাতিসঙ্ঘের নিরাপত্তা পরিষদ ও সাধারণ পরিষদের অবস্থান হিসেবে আফগানিস্তান ও কাজাখস্তানের পারস্পরিক যোগাযোগ সুদৃঢ় হবে।

কাজাখস্তানের এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে রাশিয়া। রুশ পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, কাজাখস্তানের এই সিদ্ধান্তে দুই দেশের পারস্পরিক সংলাপের ক্ষেত্রে ইতিবাচক ভূমিকা রাখবে। এছাড়া তাদের আঞ্চলিক নিরাপত্তা ও সন্ত্রাসবাদসহ নানা লড়াইয়ে তাদের পারস্পরিক বিশ্বাসকে বৃদ্ধি করবে।

রাশিয়া বলেছে, এই পদক্ষেপটি আফগানিস্তানকে আন্তর্জাতিক বিচ্ছিন্নতা থেকে বেরিয়ে আসতে সহায়তা করবে। একইসাথে বৈশ্বিক ও অর্থনৈতিক প্রক্রিয়ায় আরো একীভূত হতেও অবদান রাখবে। এছাড়া আফগান জনগণের জন্য মানবিক সহযোগিতার নতুন সুযোগও উন্মোচন করবে।

উল্লেখ, তালেবান দুই দশকেরও বেশি সময় যুদ্ধ করে ২০২১ সালের আগস্টে আফগানিস্তানের শাসনে ফিরে আসে।