আরো ৬ ইসলামিক দেশের ভিসা ছাড়া ব্রিটেন যাওয়ার সুযোগ

আরো ৬ ইসলামিক দেশের ভিসা ছাড়া ব্রিটেন যাওয়ার সুযোগ

আরো ৬ ইসলামিক দেশের ভিসা ছাড়া ব্রিটেন যাওয়ার সুযোগ

ব্রিটেন সরকার ঘোষণা করেছে, ২০২৪ সালের ২২ ফেব্রুয়ারি থেকে আরো ছয়টি ইসলামিক দেশের নাগরিকদের ভিসা ছাড়া প্রবেশের অনুমতি দিয়েছে তারা।উপসাগরীয় সহযোগিতা পরিষদ (জিসিসি) ভূক্ত দেশ এবং জর্ডানের নাগরিকদের সহজে প্রবেশের সুবিধার্থে ভিসানীতিতে উল্লেখযোগ্য পরিবর্তন ঘোষণা করেছে ব্রিটেন।

বাহরাইন, জর্ডান, কুয়েত, ওমান, সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাতের পর্যটকদের আর ভিসা লাগবে না। এই দেশগুলোর নাগরিকদের ব্রিটেনে প্রবেশের জন্য একটি ইলেকট্রনিক ট্রাভেল অথরাইজেশন (ইটিএ) প্রয়োজন হবে। ২০২৩ সালের ১৫ নভেম্বর থেকে কাতারের পর্যটকরা ইটিএ-তে যুক্ত হয়ে ব্রিটেনে প্রবেশ করছে।

এক বিবৃতিতে বলা হয়েছে, পদক্ষেপটি ইলেক্ট্রনিক ট্রাভেল অথরাইজেশন সিস্টেমের দিকে প্রবেশ প্রক্রিয়াকে সহজ করার জন্য প্রস্তুত। যা ভিজিট ভিসা পাওয়ার প্রয়োজনীয়তা দূর করবে। এই নতুন ব্যবস্থায় সব বয়সী পর্যটকদের ইলেকট্রনিকভাবে একটি ভ্রমণ অনুমতির আবেদন করতে হবে। যার মূল্য ১০ পাউন্ড। ভ্রমণের জন্য ইস্যু করা এই অনুমতি দু’বছরের জন্য স্থায়ী হবে।

ব্রিটেন সরকার ২০২৫ সালের মধ্যে সীমান্তের ডিজিটাইজেশনের অংশ হিসেবে সীমান্ত নিরাপত্তা এবং গ্রাহকদের সেবা আরো উন্নত করার জন্য ইটিএ চালু করার পরিকল্পনা ঘোষণা করেছে। ইটিএ হলো একটি ডিজিটাল অনুমতি। যাদের বর্তমানে ব্রিটেনের ভিসা নেই তাদের জন্য ব্রিটেনের মধ্য দিয়ে ভ্রমণ বা ট্রানজিট করার জন্য অথবা স্বল্প সময় থাকার জন্য এই ব্যবস্থা।উপসাগরীয় পর্যটকরা ব্রিটেনের অর্থনীতির জন্য বেশ গুরুত্বপূর্ণ। সাত লাখ ৯০ হাজারের বেশি পর্যটক ব্রিটেনে ভ্রমণের জন্য দুই বিলিয়ন পাউন্ট খরছ করেছে ২০২২ সালে।
সূত্র : দ্য নিউজ