মহাকাশে রক্ষণাবেক্ষণের কাজ করবে নাসার রোবট

মহাকাশে রক্ষণাবেক্ষণের কাজ করবে নাসার রোবট

ছবি: সংগৃহীত

মহাকাশে থাকা ইন্টারন্যাশনাল স্পেস স্টেশন (আইএসএস) বা অন্যান্য মহাকাশযানের রক্ষণাবেক্ষণ অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি কাজ। ঝুঁকিপূর্ণ হলেও নভোচারীরা নিয়মিতই রক্ষণাবেক্ষণের কাজ করে থাকেন। এসব কাজ থেকে নভোচারীদের মুক্তি দিতে মহাকাশে রোবট পাঠানোর পরিকল্পনা করছে মার্কিন মহাকাশ সংস্থা নাসা। এই লক্ষ্যে তারা ৬ ফুট ১ ইঞ্চি উচ্চতার রোবট ‘ভালকিরি’ তৈরি করেছে।

মানুষের মতো দেখতে রোবটটি খুবই শক্তিশালী। ওজন ১৩৬ কেজি। ‘নর্স মিথোলজি’র অতিপ্রাকৃত ক্ষমতাসম্পন্ন এক নারী চরিত্রের নামে এর নাম দেওয়া হয়েছে। বর্তমানে রোবটটি নিয়ে টেক্সাসের হিউস্টনে অবস্থিত জনসন স্পেস সেন্টারে পরীক্ষা-নিরীক্ষা চালাচ্ছে নাসা।

কোনো এলাকায় প্রাকৃতিক বিপর্যয় দেখা দিলে সেখানে গিয়ে কাজ করতে পারবে রোবটটি। ভবিষ্যতে কোনো একদিন মহাকাশেও যাবে ভালকিরি। মানুষের মতো হাত, পা, মাথা—সবই আছে এর। মানুষ যেসব যন্ত্র দিয়ে কাজ করে, হিউম্যানয়েড রোবটটিও সেগুলো ব্যবহার করতে পারবে।

তবে এসব কাজের উপযোগী করে তুলতে রোবটটির জন্য যথাযথ সফটওয়্যার প্রয়োজন। এ বিষয়ে নাসার ডেক্সট্রেস রোবটিকস দলের নেতৃত্বে থাকা শন আজিমি বলেন, ‘মহাকাশে গিয়ে এসব রোবট বিপজ্জনক কাজ করতে পারবে; যেমন—সোলার প্যানেল পরিষ্কার করা বা মহাকাশযানের বাইরের অংশ ঠিক করা। এসব কাজে রোবটের ব্যবহার শুরু হলে নভোচারীরা গবেষণার কাজে বেশি সময় দিতে পারবেন।’
সূত্র : ভয়েস অব আমেরিকা