নতুন গুড়ের নারকেলের পায়েস

নতুন গুড়ের নারকেলের পায়েস

ছবি: সংগৃহীত

বর্ষবরণের আয়োজনে মজাদার সব পদের সঙ্গে ডেজার্টে রাখতে পারেন নতুন গুড়ের পায়েস। তাহলেই উৎসব জমে যাবে। যারা পায়েস রাঁধতে ভয় পান, তারা চাইলে এই রেসিপি অনুসরণ করে খুব সহজেই তৈরি করতে পারবেন নতুন গুড়ের নারকেলের পায়েস। রইলো রেসিপি-

উপকরণ
১. নারকেল ১ কাপ২. দুধ ১ লিটার৩. গুড় ১ কাপ৪. কনডেন্সড মিল্ক ৪ টেবিল চামচ৫. ঘি ২ টেবিল চামচ৬. ছোট এলাচ ১টি৭. সুজি ৩ টেবিল চামচ৮. কাজু বাদাম ও কিশমিশ ৩ টেবিল চামচ।

পদ্ধতি
প্রথমে কম আঁচে ২৫ মিনিট ধরে দুধ জ্বাল দিয়ে নিন। খেয়াল রাখুন দুধ যেন ঘন হয়ে আসে। এরপর ঘন দুধে কনডেন্সড মিল্ক দিয়ে আরও কিছুক্ষণ ফুটিয়ে নিন। আঁচ যেন কম থাকে।

অন্যদিকে একটি কড়াইতে ঘি বা মাখন গরম করে এর মধ্যে দিয়ে দিন ছোট এলাচ গুঁড়া। মাখনের মধ্যে অল্প সুজি দিয়ে নাড়াচাড়া করুন। হালকা বাদামি রং ধরলে তুলে রাখুন।

দুধে অল্প অল্প করে ভেজে রাখা সুজি দিতে থাকুন। কড়াইয়ের তলায় যাতে ধরে না যায়, তার জন্য সমানে নাড়তে থাকুন। মনে রাখবেন নারকেলের চেয়ে সুজির পরিমাণ যেন বেশি না হয়।

ফুটে উঠলে চিনি ও কোরানো নারকেল দিয়ে দিন। নলেন গুড় দিলে স্বাদ আরও বাড়বে। সেক্ষেত্রে চিনি না দিলেও চলবে। ফুটে উঠলে উপর থেকে কাজু বাদাম ও কিশমিশ কুচি দিয়ে পরিবেশন করুন।