ফেসবুক, হোয়াটসঅ্যাপ ব্যবহার করতে পারবেন নতুন এই স্মার্টওয়াচে

ফেসবুক, হোয়াটসঅ্যাপ ব্যবহার করতে পারবেন নতুন এই স্মার্টওয়াচে

ছবিঃ সংগৃহিত।

স্মার্টওয়াচে ব্লুটুথ কলিং পুরোনো ফিচার হলেও সোশ্যাল মিডিয়া ব্যবহার কিন্তু একেবারেই নতুন। এতদিন স্মার্টওয়াচে সোশ্যাল মিডিয়ার নোটিফিকেশন পাওয়া যেত। তবে এখন ফায়ার বোল্ট এমন একটি স্মার্টওয়াচ নিয়ে এসেছে যেখানে আপনি হোয়াটসঅ্যাপ ব্যবহার করতে পারবেন।

ফায়ার বোল্টের এই স্মার্টওয়াচের নাম ফায়ার বোল্ট ড্রিম। সংস্থার দাবি, এটি প্রথম ‘অ্যান্ড্রয়েড ৪জি এলটিই ন্যানো সিম রিস্টফোন’। একটি ফিজিক্যাল ৪জি সিমের মাধ্যমে ৪জি কানেক্টিভিটি অফার করছে ঘড়িটি। এছাড়া গুগল প্লে স্টোর থেকে নানাবিধ অ্যান্ড্রয়েড অ্যাপ ডাউনলোড করেও আপনি এই ঘড়ি থেকেই সেগুলো ব্যবহার করতে পারবেন।

সিম কানেক্টিভিটি থেকে শুরু করে হোয়াটসঅ্যাপের মতো জরুরি অ্যাপ যাতে হাত থেকেই চালানো যায়, সেই প্রচেষ্টায় এরই মধ্যে বোট এবং নয়েজের মতো সংস্থাগুলো বাজারে তাদের মডেল এনেছে। সেই তালিকায় এবার নাম লেখালো ফায়ার বোল্ট।

এই অ্যান্ড্রয়েড স্মার্টওয়াচে রয়েছে একটি ২.০২ ইঞ্চির স্ক্রিন, যার রিফ্রেশ রেট ৬০হার্জ এবং পিক ব্রাইটনেস ৬০০ নিটস। পারফরম্যান্সের জন্য ঘড়িটিতে দেওয়া হয়েছে একটি কোয়াড-কোর কর্টেক্স এ৭এমপি সিপিইউ এবং মালি টি৮২০ জিপিইউ রয়েছে গ্রাফিক্সের কাজে লাগবে।

ঘড়িটিতে ২জিবি র্যাম এবং ১৬জিবি স্টোরেজের সাপোর্ট রয়েছে। কানেক্টিভিটির দিক থেকে ঘড়িটি ৪জি এলটিই, ব্লুটুথ, ওয়াই-ফাই এবং জিপিএস সাপোর্ট করবে। থাকছে একটি ডায়াল ফেস এবং ক্লাউড-বেসড্ ওয়াচ ফেসের বিবিধ একটা রেঞ্জ।

প্লে স্টোর থেকে ১০০০টিরও বেশি অ্যাপ আপনি ডাউনলোড করে এই ঘড়িতে চালাতে পারেন। হোয়াটসঅ্যাপ, ইনস্টাগ্রাম, ফেসবুক, গুগল ম্যাপস, প্রাইম ভিডিও, সাবওয়ে সার্ফার্সের মতো একাধিক অ্যাপ এই স্মার্টওয়াচ থেকেই অ্যাক্সেস করতে পারবেন।

এতে রয়েছে একটি ৮০০এমএএইচ ব্যাটারি, যা চার্জ হতে মাত্র ২ ঘণ্টা সময় নেবে। পাশাপাশি এই ঘড়িতে একটি রোটেটিং ক্রাউন এবং ফাংশনাল বাটন রয়েছে। বিভিন্ন অ্যাক্টিভিটি ট্র্যাকিংয়ের জন্য এই ঘড়িতে রয়েছে নানাবিধ হেলথ্ মনিটরিং ফিচার্স।

অ্যাকোয়া সার্জ, চেরি হাগ, কোকোয়া কোটিওর, কোরাল ব্রিজ়, ডেনিম ড্রিম, ফরেস্ট ফ্রিঞ্জ, ফিউসন ফ্লিকার, আইরিশ গ্ল্যাম, মিডনাইট গ্রেস, মিডনাইট স্টিল, শ্যাজো গ্লাইড এবং স্কাই সিজলের মতো একাধিক রঙে ঘড়িটি ক্রয় করতে পারবেন কাস্টমাররা। স্মার্টওয়াচটির দাম শুরু হচ্ছে ৬ হাজার ২৯৯ রুপি থেকে। মেটালিক স্ট্র্যাপে এই ঘড়িটিই আপনি পাবেন ৬ হাজার ৪৯৯ রুপিতে।