ল্যাপটপের ব্যাটারি লাইফ বাড়াতে যা করবেন

ল্যাপটপের ব্যাটারি লাইফ বাড়াতে যা করবেন

প্রতীকী ছবি।

আজকাল অন্যতম প্রয়োজনীয় গ্যাজেট হয়ে দাঁড়িয়েছে এই ল্যাপটপ। পড়াশোনার জন্য হোক বা অফিসের কাজের সূত্রে অনেককেই ল্যাপটপ সঙ্গে নিয়ে বাড়ির বাইরে বের হতে হয়। তবে দীর্ঘদিন ল্যাপটপের ব্যাটারি ভালো রাখতে অবশ্যই বিশেষ কিছু সতর্কতা অবলম্বন করতে হবে।

অনেক সময় দেখা যায় ল্যাপটপের ব্যাটারির চার্জ দ্রুত শেষ হয়ে যাচ্ছে। কিংবা অল্প ব্যবহারেই গরম হয়ে যাচ্ছে ল্যাপটপ। পুরোনো ল্যাপটপ হলে তবু মেনে নেওয়া যায়, কারণ ব্যাটারির বয়স রয়েছে এটা ভেবে। কিন্তু যদি নতুন ল্যাপটপেই এমনটা হয়, তাহলে বুঝতে হবে আপনি দিনের পর দিন এমন কিছু ভুল করে বসছেন, যার জন্য এই সমস্যা দেখা দিচ্ছে। তবে এবার আপনাকে এমন কিছু উপায় জানানো হবে, যাতে আপনাকে বার বার চার্জে দিতে হবে না।

>> ল্যাপটপের ব্যাটারি একদম শূন্য শতাংশ পর্যন্ত ডিসচার্জ হতে দেবেন না। ব্যাটারি ০ শতাংশ ডিসচার্জ করলে এর ক্ষমতা কমে যায়। যখন ব্যাটারির চার্জ ২০ শতাংশে চলে আসবে, তখন এটি চার্জে রাখুন।

>> ১০০ শতাংশ পর্যন্ত ল্যাপটপ চার্জ করবেন না। ব্যাটারিকে ১০০ শতাংশ পর্যন্ত চার্জ করলে এর ক্ষমতাও কমে যায়। যখন ব্যাটারি ৮০ শতাংশে পৌঁছে যাবে, তখন চার্জ করা বন্ধ করুন।

>> ল্যাপটপ গরম জায়গায় রাখবেন না। তাপের কারণে ব্যাটারির শক্তি কমে যায়। একটানা ল্যাপটপ ব্যবহার করবেন না। কাজের মাঝে ১৫ থেকে ২০ মিনিট স্লিপিং মোডে রেখে দিন। একটানা ল্যাপটপ ব্যবহার করলে, ব্যাটারি উত্তপ্ত হয় এবং খুব তাড়াতাড়ি চার্জ শেষ হতে শুরু করে।

>> ল্যাপটপের ব্যাকগ্রাউন্ডে চলতে থাকা অ্যাপগুলো বন্ধ করার চেষ্টা করুন। ব্যাকগ্রাউন্ডে সক্রিয় অ্যাপ ব্যাটারিকে তাড়াতাড়ি শেষ করে দেয়। অতএব, আপনি যখন এই অ্যাপগুলো ব্যবহার করছেন না, তখন সেগুলো বন্ধ রাখুন।