গণতান্ত্রিক আন্দোলন বৃথা যায়নি: জয়নুল আবদীন ফারুক

গণতান্ত্রিক আন্দোলন বৃথা যায়নি: জয়নুল আবদীন ফারুক

সংগৃহীত

বাংলাদেশের গণতান্ত্রিক আন্দোলন বৃথা যায়নি বলে মন্তব্য করেছেন বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা ও জাতীয় সংসদের সাবেক বিরোধীদলীয় চিফ হুইপ জয়নুল আবদীন ফারুক।

তিনি বলেছেন, “বাংলাদেশের গণতান্ত্রিক আন্দোলন বৃথা যায়নি, বৃথা যাবে না, বৃথা যেতে দেব না। আমরা মনে করি, জনগণ আমাদের সঙ্গে আছে। জনগণকে নিয়েই আমরা শান্তিপূর্ণ কর্মসূচি পালন করব। এ সরকার টিকে থাকতে পারবে না।”

মঙ্গলবার ভোট বর্জন করায় জনগণকে ধন্যবাদ দিয়ে লিফলেট বিতরণ কার্যক্রমের উদ্বোধন করে তিনি এসব কথা বলেন। 

জাতীয় প্রেসক্লাবের সামনে এ লিফলেট বিতরণ কার্যক্রমের আয়োজন করে তাঁতী দল ও ওলামা দল।

লিফলেট বিতরণ কার্যক্রমের উদ্বোধন করে ফারুক বলেন, “৭ জানুয়ারি একটি প্রহসনের নির্বাচনের নাটক মঞ্চস্থ হয়েছে। যেখানে দেশের জনগণ ভোটকেন্দ্রে যায়নি, সেখানে ৪০ শতাংশ ভোট দেখিয়ে নির্বাচন কমিশন বৈধতা দেওয়ার চেষ্টা করছে।” 

তিনি বলেন, “আমরা (বিএনপি) নির্বাচনের আগে শান্তিপূর্ণ কর্মসূচি ও লিফলেট বিতরণের মাধ্যমে জনগণের কাছে এ নির্বাচনে অংশগ্রহণ না করার বার্তা পৌঁছে দিয়েছি। জনগণ আমাদের এ আবেদনে সাড়া দিয়েছে এবং জনগণ এই একদলীয় সরকারের নির্বাচনে অংশগ্রহণ করেনি। তাই আমরা মনে করি, নির্বাচনটি জনগণ শূন্য, অংশগ্রহণ শূন্য, অগ্রহণযোগ্য হয়েছে। একদলীয় শাসন ব্যবস্থা কায়েম করার আরেকটি হীন প্রচেষ্টা চালানো হয়েছে। তারই বিরুদ্ধে আজ (মঙ্গলবার) নির্বাচনের পরে আমরা শান্তিপূর্ণ কর্মসূচি হিসেবে জনগণকে ধন্যবাদ জানিয়ে লিফলেট বিতরণ করছি। আগামীকালও (বুধবার) আমাদের এ লিফলেট বিতরণ কার্যক্রম চলবে।”

জয়নুল আবদীন ফারুক বলেন, “যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্য গণতান্ত্রিক দেশ। তারা পর্যালোচনা করে যেটা বলবে, নিশ্চয়ই বলবে, তারা দেখেছে, তারা বলেছে, নির্বাচনী পর্যবেক্ষক পাঠায়নি। অতএব তারা তথ্য-উপাত্ত সংগ্রহ করছে। সত্যিকার অর্থে দেশে যদি গ্রহণযোগ্য নির্বাচন হয়, তারা সেটি বলবে।”