মাহমুদ আব্বাসের সাথে সাক্ষাৎ করবেন ব্লিঙ্কেন

মাহমুদ আব্বাসের সাথে সাক্ষাৎ করবেন ব্লিঙ্কেন

মাহমুদ আব্বাসের সাথে সাক্ষাৎ করবেন ব্লিঙ্কেন

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেনের বুধবার ফিলিস্তিনের প্রেসিডেটে মাহমুদ আব্বাসের সাথে বৈঠকের কথা রয়েছে। এদিকে ওয়াশিংটন আশা করছে, হামাসের সাথে ইসরাইলের যুদ্ধ শেষ হওয়ার পর ফিলিস্তিনি কর্তৃপক্ষ গাজা উপত্যকা শাসন করতে পারবে।

গাজা উপত্যকায় যুদ্ধ শুরু হওয়ার পর থেকে যুক্তরাষ্ট্রের এই শীর্ষ কূটনীতিক সঙ্কট উত্তরণে মধ্যপ্রাচ্য চারবার সফর করেন। মঙ্গলবার তার চতুর্থ দফার সফর চলাকালে তিনি তেল আবিবে ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর সাথে সাক্ষাৎ করেন।

সাক্ষাতের পর এক সংবাদ সম্মেলনে ব্লিঙ্কেন বলেন, যুক্তরাষ্ট্র তাদের মিত্র দেশগুলোর প্রতি সমর্থন অব্যাহত রাখবে।তবে তিনি অবরুদ্ধ ফিলিস্তিনে আটকে পড়াদের রক্ষা করার জন্য ইসরাইলকে আরো কিছু করার আহ্বান জানিয়ে বলেছেন, ‘গাজায় বেমসামরিক নাগরিক, বিশেষ করে নারী ও শিশু নিহতের সংখ্যা অনেক বেশি।’

ওয়াশিংটন গাজায় যুদ্ধ পরবর্তী পরিস্থিতি নিয়ে একটি পরিকল্পনা হাতে নিয়েছে যেখানে বর্তমানে মাহমুদ আব্বাসের নেতৃত্বে ফিলিস্তিনি কর্তৃপক্ষ পশ্চিম তীর ছাড়াও গাজা শাসন করে আসছে।ইসরাইল ১৯৬৭ সাল থেকে পশ্চিম তীর দখল করে রাখায় ফিলিস্তিনি কর্তৃপক্ষ বর্তমানে পশ্চিম তীরে সীমিত পরিসরে শাসন অনুশীলন করে।

দ্বি-রাষ্ট্র সমাধানের বিষয়টির অগ্রগতির গুরুত্বের ওপর জোর দিয়ে ব্লিঙ্কেন মঙ্গলবার বলেন, ‘ইসরাইলকে অবশ্যই এমন পদক্ষেপ নেয়া বন্ধ করতে হবে যা ফিলিস্তিনিদের কার্যকরভাবে নিজেদের শাসন করার ক্ষমতাকে হ্রাস করে।’তিনি আরো বলেন, ‘এক্ষেত্রে ফিলিস্তিনি কর্তৃপক্ষেরও দায়িত্ব রয়েছে নিজেদের সংস্কার করা। তাদের শাসন ব্যবস্থার উন্নতি করা। আর এসব বিষয় আমি প্রেসিডেন্ট আব্বাসের সাথে আলোচনায় উত্থাপন করার পরিকল্পনা করছি।’
সূত্র : বাসস