ইন্দোনেশিয়ার লাকি-লাকি আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাত, সর্বোচ্চ সতর্কতা জারি

ইন্দোনেশিয়ার লাকি-লাকি আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাত, সর্বোচ্চ সতর্কতা জারি

ইন্দোনেশিয়ার লাকি-লাকি আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাত, সর্বোচ্চ সতর্কতা জারি

ইন্দোনেশিয়ার মাউন্ট লেওটোবি লাকি-লাকি আগ্নেয়গিরিতে বুধবার নতুন করে অগ্ন্যুৎপাত শুরু হয়েছে। নিক্ষিপ্ত ছাই মেঘ তার শিখর থেকে দুই কিলোমিটার (৬,৫৬১ ফুট) উপরে ছড়িয়ে পড়েছে। কর্তৃপক্ষ আগ্নেয়গিরির সতর্কতা সর্বোচ্চ স্তরে উন্নীত করেছে।

অগ্ন্যুৎপাতটি পূর্ব ইন্দোনেশিয়ার ফ্লোরেস দ্বীপে অবস্থিত পর্বতে কয়েক সপ্তাহের উচ্চতর আগ্নেয়গিরির কার্যকলাপ অনুসরণ করে এবং নিকটবর্তী বাসিন্দাদের সরিয়ে নেয়ার নির্দেশ জারি করার জন্য স্থানীয় সরকারকে সতর্ক করেছে।

স্থানীয় কর্মকর্তা বেনেডিক্টাস বলিবাপা হেরিন বুধবার এএফপি’কে বলেছেন, ‘গরম ছাই এড়াতে সম্প্রদায়গুলোকে অবিলম্বে নিরাপদ স্থানে সরে যাওয়ার জন্য অনুরোধ করা হচ্ছে।’হেরিন বলেন, স্থানীয় কর্তৃপক্ষ দু’টি অস্থায়ী আশ্রয়কেন্দ্র স্থাপন করেছে, যেখানে বর্তমানে প্রায় পাঁচ হাজার লোকের থাকার ব্যবস্থা রয়েছে।

আগ্নেয়গিরি ও ভূতাত্ত্বিক বিপর্যয় প্রশমন কেন্দ্র গত সপ্তাহে দ্বিতীয়-সর্বোচ্চ স্তরে উন্নীত হওয়ার পরে এবং আগ্নেয়গিরির জ্বালামুখের চারপাশে চার থেকে পাঁচ কিলোমিটারের একটি বর্জন অঞ্চল আরোপ করার পরে মঙ্গলবার গভীর রাতে লেওটোবি লাকি-লাকির সতর্কতা স্তর ৪-এ উন্নীত করেছে।পিভিএমবিজি প্রধান হেন্দ্রা গুনাওয়ান এক বিবৃতিতে বলেছেন, আগ্নেয়গিরির কাদা নদীতে প্রবাহিত হওয়ায় স্থানীয়দের সম্ভাব্য বন্যার জন্য সতর্ক থাকতে পরামর্শ দেয়া হচ্ছে।

তিনি বলেন, ‘শ্বাসযন্ত্রে আগ্নেয়গিরির ছাইয়ের বিপদ রোধ করতে’ মানুষের মুখোশ পরা উচিত।দক্ষিণ-পূর্ব এশীয় দ্বীপপুঞ্জের দেশটি প্রশান্ত মহাসাগরীয় রিং অফ ফায়ারের উপর অবস্থিত। এটি তীব্র আগ্নেয়গিরি এবং ভূমিকম্পের ক্রিয়াকলাপের একটি এলাকা এবং প্রায় ১৩০টি আগ্নেয়গিরি রয়েছে।

ইন্দোনেশিয়ার কর্তৃপক্ষ মঙ্গলবার দেশের সুমাত্রা দ্বীপে অবস্থিত মাউন্ট মারাপির সতর্কতার অবস্থা দ্বিতীয় সর্বোচ্চ স্তরে বাড়িয়েছে এবং এর জ্বালামুখ থেকে ৪.৫ কিলোমিটার বর্জন অঞ্চল আরোপ করেছে।ডিসেম্বরে মারাপির অগ্ন্যুৎপাতে ২৩ জনের মৃত্যু হয়েছে।