জেলেরা এক টানে ৯২ মণ ইলিশ পেলেন

জেলেরা এক টানে ৯২ মণ ইলিশ পেলেন

ছবিঃ সংগৃহিত।

একেই মনে হয় বলে কপাল! পটুয়াখালীর কলাপাড়ায় ফরিদ মাঝি (৫০) নামের এক জেলের জালে ধরা পড়েছে ৯২ মণ ইলিশ।

বুধবার (১০ জানুয়ারি) দুপুরে এসব মাছ পটুয়াখালীর বড় মৎস্য অবতরণ কেন্দ্র মহিপুরের ঝুমুর অ্যান্ড ব্রাদার্স নামের একটি মৎস্য আড়তে নিয়ে আসা হয়। পরে মাছগুলো নিলামের মাধ্যমে ২০ লাখ ২৫ হাজার টাকায় বিক্রি করা হয়।

এরআগে মঙ্গলবার (৯ জানুয়ারি) দুপুরে পায়রা বন্দরের শেষ বয়া থেকে ১০০ কিলোমিটার অদূরে মাছগুলো এক টানে ধরা পড়ে। শীত মৌসুমে দীর্ঘদিন পরে এই জেলের জালে প্রচুর পরিমাণে ইলিশ ধরা পড়ায় খুশি জেলেসহ ব্যবসায়ীরা।

জেলে ফরিদ মাঝি বলেন, “চট্টগ্রাম থেকে এক সপ্তাহ আগে ১৭ জন জেলে নিয়ে ‘এফবি মা জননী’ নামের ট্রলার নিয়ে সাগরে যাই। প্রথম দিকে মাছ না পাওয়ায় অনেকটা হতাশ হয়ে পড়ি। পরে আরও গভীর সাগরে পায়রা বন্দর থেকে প্রায় ১০০ কিলোমিটার দূরে যাই। সোমবার আমাদের জালে কিছু পরিমাণ ইলিশ ধরা পড়ে। মঙ্গলবার আরও একটু গভীরে গিয়ে জাল ফেলার পর এক খ্যাওয়ে (টানে) অনেক বেশি মাছ ইলিশ ওঠে। ট্রলার বোঝাই হওয়ার পর আমরা তীরে ফিরে আসি।’

‘এফবি মা জননী’ ট্রলারের শাঝি শহীদ বলেন, ‘অনেক দিন ধরে সাগরে খুব কম মাছ ধরা পড়ছে। এতে আমাদের লোকসান গুনতে হচ্ছে। এ অবস্থায় এই শীত মৌসুমে এত বেশি পরিমাণ মাছ ধরা পড়বে সেটা কল্পনাও করতে পারিনি। এই মাছ বিক্রি করে পেছনের লোকসান কাটিয়ে উঠতে পারবো।’

কলাপাড়া সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা অপু সাহা জানান, গভীর সাগরে জেলেরা জাল ফেললে আরও বেশি মাছ ধরা পড়বে। ফেরুয়ারি ও মার্চ মাসে ঝাঁকে ঝাঁকে ইলিশ ধরা পড়তে পারে।