ভারতের তৈরি অত্যাধুনিক সামরিক ড্রোন উন্মোচন করলো আদানি

ভারতের তৈরি অত্যাধুনিক সামরিক ড্রোন উন্মোচন করলো আদানি

ছবিঃ সংগৃহিত।

অত্যাধুনিক সামরিক ড্রোন দৃষ্টি ১০ ‘স্টারলাইনার’ প্রকাশ্যে আনলো আদানি গ্রুপ। মাঝারি উচ্চতায় দীর্ঘ সময় উড়তে সক্ষম ভারতের নিজস্ব তৈরি প্রথম ড্রোন এটি। বুধবার (১০ জানুয়ারি) ড্রোনটির উদ্বোধন করেন ভারতীয় নৌবাহিনী প্রধান অ্যাডমিরাল আর হরি কুমার।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির খবরে বলা হয়েছে, অত্যাধুনিক, উচ্চ-সহনশীল, যুদ্ধে ব্যবহারযোগ্য ও দেশে তৈরি উন্নত আকাশ প্রতিরক্ষা ব্যবস্থায় ভারতের কৌশলগত উন্নয়ন এবং প্রযুক্তিগত অগ্রগতির দিকে এটি একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ।

দৃষ্টি ১০ ‘স্টারলাইনার’ হলো একটি উন্নত বুদ্ধিমত্তা, নজরদারি এবং রিকনেসান্স (আইএসআর) প্ল্যাটফর্ম। ৪৫০ কেজি পেলোড ক্ষমতা সম্পন্ন ড্রোনটি ৩৬ ঘণ্টা পর্যন্ত উড়তে পারে। যেকোনো আবহাওয়াতেই দুর্দান্ত কাজ করবে এটি।

অ্যাডমিরাল আর হরি কুমার বলেন, এটি একটি গুরুত্বপূর্ণ ঘটনা এবং আইএসআর প্রযুক্তি ও সামুদ্রিক আধিপত্যে স্বনির্ভরতার জন্য ভারতের একটি রূপান্তরমূলক পদক্ষেপ।

তিনি বলেন, দৃষ্টি ১০ যুক্তকরণ আমাদের নৌ সক্ষমতা বাড়িয়ে তুলবে এবং সামুদ্রিক নজরদারির প্রস্তুতিকে আরও শক্তিশালী করবে।

এদিন হায়দ্রাবাদের আদানি অ্যারোস্পেস পার্কে অনুষ্ঠিত হয় দৃষ্টি ১০ ড্রোনের উদ্বোধনী অনুষ্ঠান। ভারতের প্রতিরক্ষা ও নিরাপত্তায় আত্মনির্ভরশীলতা অর্জনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে আদানি ডিফেন্স অ্যান্ড অ্যারোস্পেস।

এরই মধ্যে ভারতীয় সেনাবাহিনী এবং অন্যান্য আধা-সামরিক বাহিনীতে ব্যবহারের জন্য ছোট অস্ত্র, মনুষ্যবিহীন আকাশযান, রাডার, প্রতিরক্ষা ইলেকট্রনিক্স এবং অ্যাভিওনিক্স, কৌশলগত যোগাযোগ ব্যবস্থা এবং ইলেক্ট্রো-অপটিক্যাল সিস্টেমের মতো বিস্তৃত খাতগুলোতে বিনিয়োগ করেছে গৌতম আদানির সংস্থাটি।