দীর্ঘতম সেতু উদ্বোধনে মোদী, ২১.৮ কিমিতে খরচ ১৮ হাজার কোটি রুপি

দীর্ঘতম সেতু উদ্বোধনে মোদী, ২১.৮ কিমিতে খরচ ১৮ হাজার কোটি রুপি

ছবিঃ সংগৃহীত।

২১ দশমিক ৮ কিলোমিটার পথ পাড়ি দিতে লাগবে মাত্র ২০ মিনিট! দক্ষিণ মুম্বাই থেকে নবি মুম্বাই পর্যন্ত যোগাযোগ ব্যবস্থাকে আরও মসৃণ ও দ্রুতগামী করে তোলার উদ্দেশ্যে নির্মিত ‘মুম্বই ট্রান্স হারবার লিঙ্ক’ শুক্রবার (১২ জানুয়ারি) নরেন্দ্র মোদী জাতির হাতে তুলে দেবেন।

দেশটির সাবেক প্রধানমন্ত্রী অটলবিহারী বাজপেয়ীর নামাঙ্কিত, প্রায় ২২ কিলোমিটার দীর্ঘ এই সেতু ‘ভারতের দীর্ঘতম’। নির্মাণে ব্যবহৃত হয়েছে প্রায় ১ লাখ ৭৮ হাজার টন ইস্পাত। এই ‘অটল সেতু’ মহারাষ্ট্রের মুকুটে নতুন পালক বলে দাবি, সে রাজ্যের বিজেপি জোটের সরকারের।ছয়লেনের এই সেতু চালু হলে গাড়িতে প্রায় দেড় ঘণ্টার যাত্রাপথ কমে ২০ মিনিটে দাঁড়াবে।

শুক্রবার মহারাষ্ট্র সফরে গেছেন মোদী। দুপুরে ‘মুম্বাই ট্রান্স হারবার লিঙ্ক’ (এমটিএইচএল)-এর উদ্বোধন করবেন তিনি। ২১ দশমিক ৮ কিলোমিটার দীর্ঘ সেতুটি তৈরিতে খরচ পড়েছে ১৭ হাজার ৮৪০ কোটি রুপি। এর মধ্যে ১৬ দশমিক ৫ কিলোমিটার পথ সমুদ্রের ওপর দিয়ে যেতে হবে।

এই সেতু নবি মুম্বাই এবং মুম্বাইয়ের আন্তর্জাতিক বিমানবন্দরকে যুক্ত করায় সুবিধা হবে পর্যটকদের। পাশাপাশি, জওহরলাল নেহরু বন্দরে পণ্য পরিবহণে সুবিধা মিলবে। মুম্বাই থেকে পুণে, গোয়া ও কর্নাটক যাত্রারও সময় কমবে।