চায়ে লবঙ্গ মেশালে মিলবে যে উপকার

চায়ে লবঙ্গ মেশালে মিলবে যে উপকার

ছবিঃ সংগৃহীত।

সকালে ঘুম থেকে উঠেই চা পানের অভ্যাস আছে অনেকেরই। এছাড়া সারাদিন কাজের ফাঁকে ফাঁকে আরও বেশ কয়েকবার চা পান করা হয়! এক্ষেত্রে চায়ে যদি লবঙ্গ দেওয়া যায় তাহলেই কিন্তু বেশ কিছু উপকার মিলবে আপনার শরীরে।

বিশেষজ্ঞদের মতে, লবঙ্গ দেওয়া চায়ে আছে বেশ উপকার। এতে থাকে অ্যান্টি অক্সিডেন্ট। অক্সিডেশন থেকে যে স্ট্রেস তৈরি হয় ও তার জেরে কোষের উপর প্রভাব পড়ে, তা থেকে বাঁচতে কাজে দেয় এই লবঙ্গ দেওয়া চা।

ফলে বিভিন্ন ধরনের ক্রনিক ডিজিজের ঝুঁকি কমে। তাছাড়া প্রদাহজনিত যন্ত্রণা যেমন, আর্থারাইটিস মোকাবিলাতেও এটি কার্যকরী। একই সঙ্গে ব্যাকটেরিয়া-প্রতিরোধী গুণ আছে লবঙ্গের। এ কারণে অনেকেই দাঁত বা মাড়িতে যন্ত্রণা কমাতে এর উপর ভরসা রাখেন।

এছাড়া গ্যাস, পেটভার ও বদহজমের মতো সমস্য়ায় মুহূর্তেই স্বস্তি দিতে পারে লবঙ্গ। সার্বিকভাবে পরিপাকের সঙ্গে অঙ্গ-প্রত্যঙ্গগুলো সুস্থ রাখতে এই মসলার জুড়ি মেলা ভার।

লবঙ্গ দিয়ে চা তৈরি করবেন কীভাবে?

প্রথমে এক মুঠো লবঙ্গ গুঁড়া করে নিন। এবার ফুটন্ত পানিতে সেগুলো মিশিয়ে দিতে হবে। অন্তত ২০ মিনিট এভাবেই লবঙ্গ গুঁড়া দেওয়া পানি ফুটিয়ে নিন।এরপর মিশ্রণটি কাপে ঢেলে তার সঙ্গে লেবুর রস মেশালেই চা তৈরি। এছাড়া রং চা বা গ্রিন টি পানের ক্ষেত্রেও আস্ত লবঙ্গ বা এর গুঁড়া মিশিয়ে নিতে পারেন।

তবে একটি বিষয় খেয়াল দরকার। তবে কিছু ক্ষেত্রে লবঙ্গ দেওয়া চা সেবন হিতে বিপরীত করতে পারে। তাই এটি পান করার আগে ডাক্তারের সঙ্গে কথা বলে নিলেই ভালো।