তেজগাঁওয়ে বস্তির আগুন নাশকতা কি না খতিয়ে দেখা হচ্ছে : ডিএমপি কমিশনার

তেজগাঁওয়ে বস্তির আগুন নাশকতা কি না খতিয়ে দেখা হচ্ছে : ডিএমপি কমিশনার

তেজগাঁওয়ে বস্তির আগুন নাশকতা কি না খতিয়ে দেখা হচ্ছে : ডিএমপি কমিশনার

রাজধানীর তেজগাঁও এলাকার মোল্লাবাড়ি বস্তির আগুন নাশকতা কি না তা খতিয়ে দেয়া হচ্ছে বলে জানিয়েছেন ডিএমপি কমিশনার হাবিবুর রহমান।তিনি বলেন, আমরা এই বস্তির মালিককে খুঁজছি। তাছাড়া এখানে লাগা আগুনের ঘটনায় নাশকতা আছে কি না খতিয়ে দেখা হচ্ছে।শনিবার গভীররাতে আগুনের পর দুপুরে ঘটনাস্থল পরিদর্শন শেষে সাংবাদিকদের এসব তথ্য জানান ডিএম‌পি ক‌মিশনার।

তিনি বলেন, অগ্নিকাণ্ডের পর সেখান থে‌কে বের হওয়ার মতো ঠিক তেমন কোনো রাস্তা ছিল না। হয়ত এ কারণে দু'জনের প্রাণ গেছে এবং অনেকে দগ্ধ হয়েছেন।

ডিএমপি কমিশনার ব‌লেন, এখানে প্রায় তিন শ’ পরিবার বাস করে। এদের বে‌শিরভাগ পরিবারই কারওয়ান বাজা‌রে মাছ কা‌টে। গ‌ভীর রা‌তে এখা‌নে অগ্নিকা‌ণ্ডের ঘটনা ঘ‌টে। এরপর জানাজা‌নি হ‌লে ফায়ার সা‌র্ভিসে খবর দি‌লে ফায়ার সা‌র্ভিসের ক‌য়েকটা টিম এখা‌নে এসে দীর্ঘ সময় চেষ্টা ক‌রে পৌনে ৪টার দি‌কে আগুন নিয়ন্ত্রণে আনে। এই আগু‌নে দু’জন ঘটনাস্থলে নিহত হন। এছাড়া আরো দুইজন হাসপাতা‌লে র‌য়ে‌ছেন; তাদের ম‌ধ্যে একজন শিশু এবং একজন নারী।

হাবিবুর রহমান ব‌লেন, আমরা এখা‌নে যতটুকু দে‌খে‌ছি আগুনের কারণ সুস্পষ্টভাবে নির্ধারণ করা যায়‌নি। ফায়ার সা‌র্ভিস সেটার সম্প‌র্কে তা‌দের তদন্ত রি‌পোর্ট দি‌তে পার‌বেন। এটা তদ‌ন্তের পর বোঝা যা‌বে এটা কোনো নাশকতা কি না। কিংবা অসতর্কতামূলক কার‌ণে বা বৈদ‌্যুতিক শর্ট সা‌র্কিটের কারণে ঘটে‌ছে; সেটা আমা‌দের তদন্ত শে‌ষে বে‌রিয়ে আস‌বে।

ব‌স্তির মা‌লিকানা নি‌য়ে জানার চেষ্টা চলছে জানিয়ে তিনি বলেন, পার্শবর্তী বা‌ড়ির একজন মা‌লিক এই ব‌স্তির মা‌লিক। ব‌স্তি আকা‌রে ঘর ক‌রে এখা‌নে তি‌নি ভাড়া দি‌চ্ছি‌লেন। এখা‌নে বড় যে সমস‌্যা‌টি ছিল সেটা হ‌চ্ছে এখান থে‌কে বের হওয়ার মতো ঠিক তেমন কোনো রাস্তা নেই। এই ব‌স্তির এটাই ছিল সব থে‌কে বড় সমস‌্যা।'

নিহত‌দের প‌রিচয় প্রসঙ্গে তি‌নি ব‌লেন, ‘নিহত‌দের প‌রিচয় স্পষ্টভা‌বে জানা যায়‌নি। কারণ যারা পু‌ড়ে‌ গেছে তারা এমনভা‌বে পু‌ড়ে‌ছে তা‌দের শনাক্ত করা সম্ভব হয়‌নি। ত‌বে দু’জন নি‌খোঁজ আছে ধারণা করা হ‌চ্ছে যারা নি‌খোঁজ আছে তারাই হয়‌ত এই দু’জন। লাশ দু‌’টি থে‌কে আমরা ডিএনএ সংগ্রহ ক‌রে‌ছি। যে দু’জনকে খুঁজে পাওয়া যা‌চ্ছে না, তা‌দের প‌রিবা‌রের সদস‌্যদের ডিএনএ-এর স‌ঙ্গে মি‌লি‌য়ে দেখা হ‌বে নি‌খোঁজ ব‌্যক্তিরাই এই দু’জন কিনা।

ব‌স্তির মা‌লিক দায় এড়া‌তে পা‌রেন কিনা? তার বিরু‌দ্ধে কোনো ব‌্যবস্থা নেয়া হ‌বে কি না এমন প্রশ্নের জবা‌বে তি‌নি ব‌লেন, এটি তদন্ত সা‌পে‌ক্ষে বোঝা যা‌বে। এই ব‌স্তির সব‌কিছু স‌ঠিকভাবে ছিল কি না সেটা তদন্ত সা‌পে‌ক্ষে দেখার পর বলা যা‌বে তার বিরু‌দ্ধে কি ব‌্যবস্থা নেয়া হ‌বে।