গলা ব্যথা ও খুসখুসে কাশি হলে দ্রুত যা করবেন

গলা ব্যথা ও খুসখুসে কাশি হলে দ্রুত যা করবেন

ছবিঃ সংগৃহীত।

একটানা কয়েকদিন শৈত্যপ্রবাহের কারণে অনেকেই এখন ভুগছেন সর্দি-কাশিসহ গলা ব্যথায়। তীব্র শীতে জীবাণু অনেক বেশি সক্রিয় হয়ে ওঠে। যা গলা ব্যথা, গলা খুসখুসের মতো সমস্যা তৈরি করতে পারে।

আবার এ সময় বাতাসে বাড়ে ধুলাবালি। ধুলাবালি বা অন্য কোনো অ্যালার্জেনও বাঁধাতে পারে রোগ। তাই সতর্ক থাকা ছাড়া উপায় নেই।

অনেকেই গলা ব্যথার সমস্যা সারাতে অ্যান্টিবায়োটিক বা অ্যান্টিঅ্যালার্জিক ওষুধ সেবন করেন। তবে তার আগে ঘরোয়া কয়েকটি উপায়ে ভরসা রাখতে পারেন। জেনে নিন করণীয়-

হলুদ-দুধ

হলুদ দুধের স্বাস্থ্য উপকারিতা অনেক। হলুদে থাকা নানা অ্যান্টি অক্সিডেন্ট যে কোনো ধরনের প্রদাহ কমাতে সাহায্য করে। তাই গলা ব্যথা ও গলা খুসখসে ভাব দূর করে হলুদ। বিশেষজ্ঞরা বলছেন, এক্ষেত্রে গরম দুধের সঙ্গে সামান্য কাঁচা হলুদ খেয়ে নিন।

আদা চা

গলা ব্যথার সমস্যায় আদা চা খুবই উপকারী। আদায় থাকা অ্যান্টি অক্সিডেন্ট দ্রুত সারায় গলার যে কোনো সমস্যা। এছাড়া চায়ে থাকে নানা উপকারী উপাদান। যা বহু সমস্যার করতে পারে সমাধান।

আদা, গুড় ও জোয়ান

সর্দি, কাশি, গলা ব্যথা ও খুসখুসে কাশি সারাতে আদা, গুড় ও জোয়ান হতে পারে দারুণ উপকারী। এজন্য সামান্য গুড়ের সঙ্গে মিশিয়ে নিন আদা কুচি ও জোয়ান। দেখবেন সেরে যাবে গলার সব সমস্যা।

লবণ পানি

এছাড়া গলা ব্যথা বা গলা খুসখুসের সমস্যা সমাধানে লবণ পানি খুবই কার্যকরী। দু’দিন তিনবেলা করে লবণ পানি গার্গল করলেও খুব দ্রুত সেরে যাবে গলা ব্যথা।