ইরানের হামলার ঘটনায় পাকিস্তানের তীব্র নিন্দা

ইরানের হামলার ঘটনায় পাকিস্তানের তীব্র নিন্দা

ছবি:রয়টার্স

ইরানকে কঠোর ভাষায় তীব্র নিন্দা জানিয়েছে পাকিস্তান। দেশটির আকাশসীমা লঙ্ঘন করায় বুধবার (১৭ জানুয়ারি) ইরানের প্রতি এ নিন্দা জানায় পাকিস্তানের পররাষ্ট্র দফতর। খবর ডন।

পাকিস্তানের পররাষ্ট্র দফতরের বিবৃতি বলা হয়, ইরানের ক্ষেপণাস্ত্র হামলার ফলে দুই নিষ্পাপ শিশুর মৃত্যু এবং তিন মেয়ে আহত হয়েছে। তবে বিবৃতিতে হতাহতদের স্থান উল্লেখ করা হয়নি।

ইরানের রাষ্ট্রীয় গণমাধ্যমের বরাত দিয়ে রয়টার্সের একটি প্রতিবেদনে বলা হয়েছে, তারা জঙ্গি গোষ্ঠী জইশ আল-আদলের সঙ্গে যুক্ত দুটি ঘাঁটিকে লক্ষ্যবস্তু করে এ হামলা চালিয়েছে। ইরাক ও সিরিয়ায় একই ধরনের হামলার একদিন পর পাকিস্তানে এ হামলা চালানো হয়েছে বলে জানা গেছে।

এই ঘাঁটিগুলিকে ক্ষেপণাস্ত্র এবং ড্রোন দ্বারা আঘাত করা হয়েছে এবং ধ্বংস করা হয়েছে। ইরানের রাষ্ট্রীয় গণমাধ্যমের বরাত দিয়ে রয়টার্সের প্রতিবেদনে আরও বলা হয়েছে, দেশের শীর্ষ নিরাপত্তা সংস্থার সাথে সম্পৃক্ত নুরনিউজ দাবি করেছে যে হামলার ঘাঁটি বেলুচিস্তানে।

পররাষ্ট্র দফতর "পাকিস্তানের সার্বভৌমত্ব লঙ্ঘনের" তীব্র প্রতিবাদ জানিয়েছে এবং এটিকে "সম্পূর্ণভাবে অগ্রহণযোগ্য" বলে অভিহিত করেছে। এছাড়াও সতর্ক করেছে যে এটি "গুরুতর পরিণতি বয়ে আনতে পারে"।

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তার কাছে ইতোমধ্যে একটি শক্তিশালী প্রতিবাদ করা হয়েছে। 

বিবৃতিতে বলা হয়েছে- অতিরিক্ত, পাকিস্তানের সার্বভৌমত্বের এই নির্মম লঙ্ঘনের জন্য আমাদের কঠোর নিন্দা জানাতে ইরানের চার্জ ডি অ্যাফেয়ার্সকে পররাষ্ট্র মন্ত্রণালয়ে ডাকা হয়েছে এবং এই পরিণতির দায়ভার ইরানের ওপর বর্তাবে।

বিবৃতিতে আরও বলা হয়েছে, পাকিস্তান সবসময় বলেছে সন্ত্রাসবাদ এই অঞ্চলের সমস্ত দেশের জন্য একটি সাধারণ হুমকি যার জন্য সমন্বিত পদক্ষেপের প্রয়োজন। এই ধরনের একতরফা কাজ ভালো প্রতিবেশী সম্পর্কের সাথে সামঞ্জস্যপূর্ণ নয় এবং দ্বিপাক্ষিক আস্থা ও আস্থাকে মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত করতে পারে।

গত মাসে, দক্ষিণ-পূর্বাঞ্চলীয় সিস্তান-বেলুচেস্তান প্রদেশের একটি পুলিশ স্টেশনে হামলায় কমপক্ষে ১১ ইরানি পুলিশ কর্মকর্তা নিহত হন। ইরানের সরকারি বার্তা সংস্থা সে সময় জানিয়েছে, ইরানের অভ্যন্তরীণ মন্ত্রী আহমাদ ওয়াহিদি ঘটনাস্থল পরিদর্শন করার সময়, পাকিস্তানকে তার সীমান্তের মধ্যে সন্ত্রাসী গোষ্ঠীগুলিকে ঘাঁটি স্থাপন করা থেকে বিরত রাখার আহ্বান জানিয়েছিলেন। তিনি আরও উল্লেখ করেছিলেন যে প্রাথমিক তদন্তে ধারণা করা হয়েছে যে হামলাকারীরা পাকিস্তান থেকে ইরানে প্রবেশ করেছিল।

তত্ত্বাবধায়ক পররাষ্ট্রমন্ত্রী জলিল আব্বাস জিলানি তার ইরানের সমকক্ষ হোসেইন আমির আবদুল্লাহিয়ানের সঙ্গে ফোন করে সন্ত্রাসী হামলার তীব্র নিন্দা জানিয়েছেন এবং সন্ত্রাসবাদ মোকাবিলায় ইরানের প্রতি পাকিস্তানের প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেছেন।

সূত্র: ডন