সাভারে শ্রমিক ছাঁটাইয়ের প্রতিবাদের বিক্ষোভ

সাভারে শ্রমিক ছাঁটাইয়ের প্রতিবাদের বিক্ষোভ

সংগৃহীত

সাভারে একটি তৈরী পোশাক কারখানায় শ্রমিক ছাঁটাইয়ের প্রতিবাদের বিক্ষোভ করেছে শ্রমিকরা।

মঙ্গলবার (১৬ জানুয়ারি) ঢাকা-আরিচা মহাসড়ক সংলগ্ন সাভারের উলাইল এলাকায় অবস্থিত আনলিমা টেক্সটাইল লিমিটেডের প্রায় পাঁচ শতাধিক শ্রমিক এ বিক্ষোভ করেন।

শ্রমিকরা জানান, কারখানা কর্তৃপক্ষ গত কিছুদিন যাবত অন্যায়ভাবে কারখানাটির শ্রমিকদের চাকরিচ্যুত করে আসছে, পাশাপাশি চাকরিচ্যুত করা শ্রমিকদের ন্যায্য পাওনা সার্ভিস বেনিফিট, ছুটির টাকাও পরিশোধ করা হচ্ছে না।

এছাড়াও কারখানাটির মহাব্যবস্থাপক গোলাম কিবরিয়ার বিরুদ্ধে বাজে আচরণের অভিযোগ তুলছেন শ্রমিকরা। কারখানাটির ফিনিশিং সেকশনের কোয়ালিটি ইন্সপেক্টর রহমান বলেন, মাস তিনেক আগেও কারখানাটিতে ১২ থেকে ১৩’শ শ্রমিক ছিলো, চাকরিচ্যুত করতে করতে এখন সেই সংখ্যা ৪’শ থেকে ৫’শ এর আশেপাশে নেমে এসেছে। সর্বশেষ আজ সকালে কারখানার গেইট থেকে এক শ্রমিককে কারখানায় ঢুকতে দেয়া হয়নি।

বিষয়টি নিয়ে অন্য শ্রমিকরা জিএমের সাথে কথা বলতে গেলে তিনি শ্রমিকদের সাথে খারাপ আচরণ করে এবং শ্রমিকদের গায়ে হাত তোলে। পরে শ্রমিকরা কাজ বন্ধ করে নিচে নেমে এসে বিক্ষোভ শুরু করে।

এ বিষয়ে কারখানাটির এসিস্ট্যান্ট ভাইস প্রেসিডেন্ট (এইচআর এডমিন) মো. কাইয়ুম বলেন, অন্যায়ভাবে শ্রমিকদের চাকরিচ্যুত করার অভিযোগটি সঠিক নয়, কারখানায় কাজ কম থাকায় অনেক শ্রমিক রিজাইন দিয়ে চলে গেছেন।

তিনি অভিযোগ করে আরও বলেন, শ্রমিকরা কারখানার মহাব্যবস্থাপক গোলাম কিবরিয়াকে মারধর করেছে।

আশুলিয়া শিল্প পুলিশ-১ এর সহকারী পুলিশ সুপার এবিএম রাশিদুল বারী বলেন, সমস্যা সমাধানে আমরা ঘটনাস্থলে রয়েছি।