শীত উপেক্ষা করে মধ্যরাতে ঢাবিতে ছাত্রীদের বিক্ষোভ

শীত উপেক্ষা করে মধ্যরাতে ঢাবিতে ছাত্রীদের বিক্ষোভ

সংগৃহীত

তীব্র শীত উপেক্ষা করে বিভিন্ন দাবিতে মধ্যরাত পর্যন্ত ভিসি চত্ত্বরে অবস্থান করে বিক্ষোভ জানিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) কুয়েত মৈত্রী হলের আবাসিক ছাত্রীরা। জানা গেছে, হলের সিটে স্নাতকত্তোরের ছাত্রীদের শিক্ষার্থীদের ডাবলিং করার সিদ্ধান্তের প্রতিবাদ, রিডিংরুমের বিকল্প ব্যবস্থা না করে মনোয়ারা ভবন ভাঙার প্রতিবাদসহ হলের নানা সংকট সমাধানের দাবিতে এ বিক্ষোভ করেন তারা।

মঙ্গলবার (১৬ জানুয়ারি) রাত ৮টার দিকে কুয়েত মৈত্রী হলের আবাসিক ছাত্রীরা আবাসন সংকট সমাধানের এসব দাবিতে উপাচার্য ভবনের সামনে অবস্থান নেন।

এরপর রাত সাড়ে ১২টার দিকে ছাত্রীরা বিক্ষুব্ধ হয়ে উপাচার্য ভবনের দিকে আসতে চাইলে মূল ফটকে তালা দেয় প্রক্টরিয়াল টিম। এরপর শিক্ষার্থীরা তালা ভেঙে ভিসি চত্বরে জড়ো হন।

ছাত্রীদের অভিযোগ, গত বছর সাবেক উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান দায়িত্বে থাকাকালে তারা হলের অতিরিক্ত শিক্ষার্থীদের অন্যত্র স্থানান্তরের দাবি জানান। আন্দোলনের একপর্যায়ে উপাচার্য দাবি মেনে নেন। কিন্তু ২০০ শিক্ষার্থীকে স্থানান্তরের কথা থাকলেও, মাত্র ৩৫ জনকে রোকেয়া হলে স্থানান্তর করা হয়।

এদিকে স্নাতকত্তোরের যেসব ছাত্রী সিঙ্গেল সিটে থাকেন, তাদের সঙ্গে ডাবলিং করতে বলা হয়। আন্দোলনরতদের অভিযোগ, এসব সংকট নিয়ে হাউস টিউটর ও হল প্রাধ্যক্ষকের কাছে অভিযোগ করতে গেলে তাদের সঙ্গে দুর্ব্যবহার করা হয়।

এরপর উপাচার্য অধ্যাপক ড. মো. মাকসুদ কামাল নিচে নেমে এসে ছাত্রীদের কথা শোনেন। সবকিছু শুনে উপাচার্য আগামী এক সপ্তাহের মধ্যে সব সমস্যা সমাধানের আশ্বাস দেন। এরপর রাত পৌনে ২টার দিকে আন্দোলনকারী ছাত্রীরা হলে ফিরে যান।