ইরানের রাষ্ট্রদূতকে বহিষ্কার করল পাকিস্তান

ইরানের রাষ্ট্রদূতকে বহিষ্কার করল পাকিস্তান

ফাইল ছবি

পাকিস্তানে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছিল ইরান। তাদের পাল্টা জবাব দিতেই কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করলো ইসলামাবাদ। মঙ্গলবার বেলুচিস্তান প্রদেশে ইরানের বিমান হামলা নিয়ে ক্রমবর্ধমান উত্তেজনার মাঝে ইসলামাবাদে নিযুক্ত তেহরানের রাষ্ট্রদূতকে বহিষ্কার করেছে পাকিস্তান। একই সঙ্গে তেহরান থেকে নিজ রাষ্ট্রদূতকেও প্রত্যাহার করে নেয়ার ঘোষণা দিয়েছে দেশটি।

বুধবার ইসলামাবাদে এক সংবাদ সম্মেলনে পাকিস্তানের পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র মুমতাজ জাহরা বালোচ এই তথ্য জানিয়েছেন।

তিনি বলেছেন, ইরান থেকে রাষ্ট্রদূতকে প্রত্যাহারের সিদ্ধান্ত নিয়েছে পাকিস্তান। এ ছাড়া পাকিস্তানে নিযুক্ত ইরানের রাষ্ট্রদূত, যিনি বর্তমানে তেহরান সফর করছেন তিনি আপাতত আর ফিরে নাও আসতে পারেন।

মুমতাজ জারা বালোচ বলেন, অবিলম্বে ইরান থেকে ফিরে আসার নির্দেশ দেয়া হয়েছে পাকিস্তানের রাষ্ট্রদূতকে। আন্তর্জাতিক আইনের তোয়াক্কা না করে পাকিস্তানের সার্বভৌমত্বের ওপর আঘাত হেনেছে ইরান।

হামলার পর ইরান জানায়, পাকিস্তানে জঙ্গি গোষ্ঠীর ঘাঁটি গুঁড়িয়ে দিতেই হামলা চালানো হয়েছে। কারণ জইশ আল আদলের মদতেই একাধিকবার আক্রমণ হয়েছে ইরানের সেনার ওপর। পাল্টা দিতেই পাকিস্তান লক্ষ্য করে ক্ষেপণাস্ত্র ছুড়েছে তেহরান।

স্বভাবতই এই হামলায় ক্ষুব্ধ পাকিস্তান। ক্ষেপণাস্ত্র হানার খবর প্রকাশ্যে আসতেই ইসলামাবাদ হুঙ্কার দিয়েছিল, এই হামলার পর কঠোর জবাব পাবে ইরান। তার পরেই মধ্যপ্রাচ্যের দেশটির সঙ্গে কূটনৈতিক সম্পর্ক কার্যত ছিন্ন করলো পাকিস্তান।