মেসি-রোনালদোর পথে হাটছেন এমবাপে!

মেসি-রোনালদোর পথে হাটছেন এমবাপে!

এমবাপে

২০২২ সাল থেকেই এমবাপেকে নিয়ে পিএসজি-রিয়ালের চলছে একরকম টানাটানি। অনেক নাটকের পর তো সেই বছরের গ্রীষ্মে ফরাসি ফরোয়ার্ডকে দলে টানার খুব কাছেও চলে গিয়েছিল রিয়াল। এরপর গত বছরও ব্যর্থ চেষ্টা চালায় তারা। আসছে গ্রীষ্মের দলবদলেও ফের তারা চেষ্টা চালাবে বলেই খবর। তবে যথারীতি পিএসজির অবস্থান একই, এমবাপেকে তারা ছাড়বে না। এবার নতুন গুঞ্জন যোগ হলো ফ্রান্সের বিশ্বকাপজয়ী তারকা ইঙ্গিত দিয়েছেন, এখনই না হলেও নিকট ভবিষ্যতে তাকেও দেখা যেতে পারে সৌদি বা যুক্তরাষ্ট্রের ফুটবলে! 

ঠিক এমনই এক সময়ে এমবাপে সম্প্রতি জিকিউ সাময়িকীতে দেওয়া এক সাক্ষাৎকারে খুলে দিলেন সম্ভাবনার নতুন দুয়ার। গেল বছর ইউরোপের শীর্ষ তারকাদের মধ্যে  রোনালদো, নেইমার, করিম বেনজেমারা পাড়ি জমিয়েছেন সৌদি আরবে। আবার লিওনেল মেসি যেমন গেছেন যুক্তরাষ্ট্রে। 

এমবাপেও তাদের পথে হাঁটার চিন্তা করছেন ভালোভাবেই। এ নিয়ে ফরাসি তারকা বলেন, 'অনেক কিংবদন্তি খেলোয়াড়ই যারা ফুটবল ইতিহাসে নিজেদের ছাপ রেখেছেন, তারা গত গ্রীষ্মে ইউরোপ থেকে চলে গেছেন। আমরা একটি নতুন যুগে প্রবেশ করছি। এটি খেলাটির একটা চক্রেরই অংশ এটি এবং একটা সময়ে আমাকেও চলে যেতে হবে। এই পরিবর্তনগুলি নিয়ে আমি চিন্তিত নই। আমি শুধু আমার ক্যারিয়ার চালিয়ে যাওয়া নিয়ে ভাবি।'

সৌদি ফুটবলে গত বছর একটা গণজাগরণই হয়ে গেছে, যার শুরুটা হয়েছিল রোনালদোকে দিয়ে। আল নাসরে তিনি যোগ দেওয়ার পর একে একে আরব দেশটির ফুটবলে নাম লিখিয়েছেন ইউরোপের বেশ কয়েকজন শীর্ষ তারকারা। তালিকায় আছেন কিছু প্রতিভাবান তরুণ ফুটবলারও। 

সেই তুলনায় যুক্তরাষ্ট্রে এখন পর্যন্ত সবচেয়ে বড় নাম মেসিই। ইন্টার মিয়ামিতে এখন পর্যন্ত তার পথ ধরে যুক্ত হয়েছেন লুইস সুয়ারেস, সের্হি বুসকেটস, জর্দি আলবারা। 

পিএসজিতে এমবাপের বর্তমান চুক্তির মেয়াদ শেষ আসছে জুন মাসে। তার পিএসজি ছাড়ার খবরে গত গ্রীষ্মে রিয়াল, লিভারপুল ছাড়া উঠে এসেছিল সৌদি ক্লাব আল হিলালের নামও। এমনকি তাকে ইতিহাসের সবচেয়ে ব্যয়বহুল ফুটবলার বানাতেও প্রস্তুত ছিল ক্লাবটি। তবে তাদের সেই প্রস্তাব পিএসজি গ্রহণ করলেও নাকচ করে দেন এমবাপে। বছর না ঘুরতেই সুর বদল হল ২৫ বছর বয়সী এই ফুটবলারের।