রোহিত-রিঙ্কুর ব্যাটে এক ম্যাচেই যত রেকর্ড

রোহিত-রিঙ্কুর ব্যাটে এক ম্যাচেই যত রেকর্ড

সংগৃহীত

আফগানিস্তানের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের তৃতীয় এবং শেষ ম্যাচে গতকাল মাঠে নেমেছিল ভারত। আগের দুই ম্যাচ জিতে সিরিজ নিজেদের করে নেয়া স্বাগতিকরা কাল আগে ব্যাট করতে নেমে শুরুতেই পড়েছিল বিপাকে। দলীয় ১৮ রানেই সাজঘরে ফিরেন ওপেনার যশ্বসী জয়সোয়াল। এরপর স্কোরবোর্ডে আর মাত্র ৪ রান যোগ হতেই একে একে আউট হন বিরাট কোহলি, শিবম দুবে এবং সাঞ্জু স্যামসন।

শুরুতেই চার টপ অর্ডার ব্যাটারকে হারিয়ে বিপাকে পড়ে ভারত। তবে একপ্রান্তে দ্রুত উইকেট হারালেও অপরপ্রান্তে ঠায় দাঁড়িয়ে ছিলেন রোহিত। পরে সামনে থেকে নেতৃত্ব দিয়ে তিনিই ঘুরিয়েছেন ম্যাচের পথ, আর সে যাত্রায় যোগ্য সঙ্গী হিসেবে পেয়েছিলেন রিঙ্কু সিংকে। এ দুজনের দুর্দান্ত ইনিংসেই আর কোনো উইকেট না হারিয়ে ২০ ওভারে ২১২ রান সংগ্রহ করে স্বাগতিকরা।

দলকে বড় সংগ্রহ এনে দেয়ার পথে অধিনায়ক রোহিত খেলেছেন ৬৯ বলে ১২১ রানের এক দুর্দান্ত ইনিংস। ১১ চার আর ৮ ছয়ে ক্যারিয়ারের পঞ্চম টি-টোয়েন্টি সেঞ্চুরি তুলে নেয়া রোহিতকে যোগ্য সঙ্গ দিয়েছেন রিঙ্কু। অপরপ্রান্তে তিনি খেলেছেন ৩৯ বলে ৬৯ রানের ইনিংস। শেষ পর্যন্ত দুজনই ছিলেন অপরাজিত। মারকুটে ইনিংসে বেশ কিছু রেকর্ডও নিজেদের করে নিয়েছেন এই দুই ব্যাটার।

ভারতের হয়ে টি-টোয়েন্টিতে যে কোনো উইকেট জুটিতে সর্বোচ্চ রান

ভারতের হয়ে টি-টোয়েন্টিতে সর্বোচ্চ রানের জুটির রেকর্ডটি ছিল সাঞ্জু স্যামসন এবং দীপক হুদার। এদুজন মিলে ২০২২ সালে আয়ারল্যান্ডের বিপক্ষে করেছিলেন ১৭৬ রান। তবে ১৯০ রানের জুটি গড়ে কাল রেকর্ডটি নিজেদের করে নিয়েছেন রোহিত-রিঙ্কু। এ দুজনের ১৯০ রানের অপরাজিত জুটিতেই ২১২ রান সংগ্রহ করে ভারত।

ভারতের হয়ে টি-টোয়েন্টিতে রোহিতের ব্যক্তিগত সর্বোচ্চ রান

দলকে ১২ রানের সংগ্রহ এনে দেয়ার পথে কাল ১২১ রান করে অপরাজিত ছিলেন রোহিত। দেশের জার্সি গায়ে সংক্ষিপ্ত ফরম্যাটের ক্রিকেটে এটিই তাঁর ব্যক্তিগত সর্বোচ্চ রানের ইনিংস। অবশ্য ভারতের হয়ে এই ফরম্যাটে সর্বোচ্চ রানের ইনিংসের তালিকায় এটি আছে চতুর্থ স্থানে। এ তালিকায় সবার উপরে আছেন শুবমান গিল, ২০২৩ সালে আহমেদাবাদে ১২৬ রান করে অপরাজিত ছিলেন তরুণ গিল।

২৫ বা তাঁর কম রানে চার উইকেট হারানোর পর কোনো দলের সর্বোচ্চ সংগ্রহ

দলই ২২ রানেই চার উইকেট হারিয়ে কাল বিপাকে পড়েছিল ভারত। তবে রোহিত-রিঙ্কু জুটিতে শেষ পর্যন্ত ২১২ রান করেছে ভারত। ২৫ বা এর কম রানে চার উইকেট হারানোর পর সর্বোচ্চ দলীয় সংগ্রহ গড়ার রেকর্ড এটি। এর আগে এই রেকর্ডটি ছিল যুক্তরাষ্ট্রের দখলে, আয়ারল্যান্ডের বিপক্ষে ১৬ রানে চার উইকেট হারিয়ে ২০২১ সালে মার্কিনরা করেছিল ১৮৮ রান।

টি-টোয়েন্টিতে এক ওভারে সর্বোচ্চ রান

২০০৭ সালে ইংল্যান্ডের বিপক্ষে ম্যাচে স্টুয়ার্ট ব্রডের এক ওভারে ছয় ছক্কা হাঁকিয়ে ৩৬ রান করেছিলেন যুবরাজ সিং। এরপর ২০২১ সালে শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচে ৩৬ রান করেছিলেন কাইরন পোলার্ড। গতকাল রোহিত-রিঙ্কু মিলে করিম জানাতের এক ওভারে একটি নো বলের সুবাদে নিয়েছেন ৩৬ রান।