৭ ফেব্রুয়ারি দিল্লি যাচ্ছেন হাছান মাহমুদ

৭ ফেব্রুয়ারি দিল্লি যাচ্ছেন হাছান মাহমুদ

৭ ফেব্রুয়ারি দিল্লি যাচ্ছেন হাছান মাহমুদ

দুই দেশের সম্পর্ক আরও জোরদার করতে পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ প্রথম দ্বিপক্ষীয় সফর  করছেন ভারতে। আগামী ৭ ফেব্রুয়ারি দেশটির রাজধানী নয়াদিল্লির উদ্দেশে ঢাকা ত্যাগ করবেন তিনি।বৃহস্পতিবার (১৮ জানুয়ারি) পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের তিনি বলেন,‘এটি  তিন দিনের সফর হতে পারে।’সফরের আলোচ্যসূচি এখনও চূড়ান্ত হয়নি বলেও জানান তিনি।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, ভারতের পররাষ্ট্রমন্ত্রী ড. এস জয়শঙ্করের আমন্ত্রণে তিনি এ সফর করবেন।সফরকালে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে বৈঠক করবেন কি না জানতে চাইলে তিনি বলেন, 'এখনই কিছুই ঠিক হয়নি। এ বিষয়ে কিছু বলা যাবে না।’

এর আগে উভয়ের সুবিধাজনক সময়ে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদকে নয়াদিল্লি সফরের আমন্ত্রণ জানান জয়শঙ্কর।সোমবার ভারতের পররাষ্ট্রমন্ত্রীর পক্ষে এই আমন্ত্রণ জানান বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনার প্রণয় ভার্মা। সে সময় আমন্ত্রণ গ্রহণ করে শিগগিরই দিল্লি সফর করবেন বলে জানান পররাষ্ট্রমন্ত্রী।

গতকাল রাতে উগান্ডায় বহুপক্ষীয় সফরে যাওয়ার কথা ছিল মাহমুদের। ঘণ্টা দুয়েক পর তিনি জানতে পারেন, কুয়াশা ও দৃশ্যমানতা কম থাকায় বিমান ছাড়ছে না। ন্যাম সম্মেলনের ফাঁকে আজ পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠক হওয়ার কথা ছিল।পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব গ্রহণের পর ঢাকায় ভারতীয় হাইকমিশনারের সঙ্গে বৈঠকটি ছিল হাছান মাহমুদের প্রথম কূটনৈতিক ব্যস্ততা।

পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়,  ৭ জানুয়ারি বাংলাদেশে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে অবাধ, সুষ্ঠু ও অংশগ্রহণমূলক এবং সফলভাবে অনুষ্ঠিত হয়েছে বলে উল্লেখ করেছেন হাইকমিশনার।তিনি আরও উল্লেখ করেন, নির্বাচন পর্যবেক্ষণকারী আন্তর্জাতিক নির্বাচন পর্যবেক্ষক এবং ঢাকা সফররত বিদেশি গণমাধ্যমকর্মীরা নির্বাচন প্রক্রিয়া নিয়ে সন্তোষ প্রকাশ করেছেন।

সূত্র : ইউইনবি