নিষেধাজ্ঞামুক্ত হয়ে ফ্র্যাঞ্চাইজি লিগে নাভিন

নিষেধাজ্ঞামুক্ত হয়ে ফ্র্যাঞ্চাইজি লিগে নাভিন

নিষেধাজ্ঞামুক্ত হয়ে ফ্র্যাঞ্চাইজি লিগে নাভিন

কিছুদিন আগে জাতীয় দলের হয়ে খেলার থেকে বিদেশি লিগ খেলায় এবং ব্যক্তিগত পছন্দকে গুরুত্ব দেওয়ায়, আফগানিস্তান ক্রিকেট বোর্ড (এসিবি), মুজিব উর রহমান, ফজল হক ফারুকী, নাভিন উল হক এই তিন ক্রিকেটারকে নিষেধাজ্ঞা দিয়ে থাকে। এর ফলে ফিকে হয়ে গিয়েছিল মুজিব, নাভিন ও ফারুকীর ফ্র্যাঞ্চাইজি লিগে খেলার স্বপ্ন।

এসিবির এমন সিদ্ধান্ত খুব বেশিদিন বহাল রইল না। দক্ষিণ আফ্রিকার ঘরোয়া টি-টোয়েন্টি লিগ খেলার জন্য অনাপত্তিপত্র তথা এনওসি পেয়েছেন নাভিন উল হক। চলতি মৌসুমে ডারবান সুপার জায়ান্টসের হয়ে মাঠ মাতাতে ইতোমধ্যেই দক্ষিণ আফ্রিকার অবস্থান করছেন নাভিন।

এছাড়া ক্রিকেটের জনপ্রিয় ওয়েবসাইট ইএসপিএন ক্রিকইনফো জানিয়েছে এনওসি পেয়েছেন মুজিব উর ও ফজল হক ফারুকীও। মুজিবকে কয়েকদিন আগে এনওসি না দেওয়ায় বিগ ব্যাশের মাঝ পথে দেশে ফিরতে হয়েছিল। নাভিনের বিষয়ে সিদ্ধান্ত থেকে বোঝা যাচ্ছে কঠোর অবস্থান থেকে সরে দাঁড়িয়েছে এসিবি।

২০২৩ সালের শেষ দিকে ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটে খেলার জন্য এসিবির কেন্দ্রীয় চুক্তিতে স্বাক্ষর করতে চাননি মুজিব, নাভিন ও ফারুকী। পরবর্তী সময়ে দুই পক্ষের সমঝোতায় সিদ্ধান্তে পরিবর্তন এনেছে আফগানিস্তান ক্রিকেট বোর্ড। যদিও ভারতের মাটিতে ওয়ানডে বিশ্বকাপের পর ওয়ানডে ক্রিকেটকে বিদায় জানিয়েছেন তরুণ পেসার নাভিন।