ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের পর্দা উঠছে আজ

ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের পর্দা উঠছে আজ

ছবি: সংগৃহীত

‘২২তম ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব’-এর পর্দা উঠছে আজ শনিবার । ৯ দিনব্যাপী উৎসবে এবার বাংলাদেশসহ ৭৪ দেশের ২৫০টি চলচ্চিত্র প্রদর্শিত হবে। এর মধ্যে বাইরের পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র ১২৯টি, স্বল্পদৈর্ঘ্য ও স্বাধীন চলচ্চিত্র ১২৩টি; বাংলাদেশের চলচ্চিত্র রয়েছে ৭১টি। ‘নান্দনিক চলচ্চিত্র, মননশীল দর্শক, আলোকিত সমাজ’ স্লোগানে চলচ্চিত্র উৎসবের আয়োজন করেছে রেইনবো চলচ্চিত্র সংসদ।

শনিবার বিকাল ৪টায় উৎসবের উদ্বোধনী আয়োজনে প্রধান অতিথি থাকবেন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। বিশেষ অতিথি থাকবেন ঢাকায় নিযুক্ত চীনের রাষ্ট্রদূত ইয়াও ওয়েন ও বলিউড অভিনেত্রী শর্মিলা ঠাকুর। সভাপতিত্ব করবেন সাবেক পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম।

রাজধানীর জাতীয় জাদুঘর, বাংলাদেশ শিল্পকলা একাডেমি, আলিয়ঁস ফ্রঁসেজ দো ঢাকা ও ফরেন সার্ভিস একাডেমিতে বিনামূল্যে দেশি ও বিদেশি সিনেমা উপভোগ করতে পারবেন দর্শকরা। উদ্বোধনী সিনেমা হিসেবে প্রদর্শিত হবে ইরানি পরিচালক মুর্তজা অতাশ জমজম নির্মিত ও ঢাকার অভিনেত্রী জয়া আহসান অভিনীত ‘ফেরেশতে’, এরপরই দেখানো হবে বাংলাদেশ-ভারতের যৌথ প্রযোজনায় শ্যাম বেনেগাল নির্মিত ‘মুজিব : একটি জাতির রূপকার’।

উৎসবে মাস্টারক্লাসে অংশ নেবেন ইরানি নির্মাতা ও প্রযোজক মাজিদ মাজিদি, ভারতীয় সংগীতশিল্পী অঞ্জন দত্ত ও চীনের সাংহাই ফিল্ম অ্যাসোসিয়েশনের ডেপুটি চেয়ার শি চুয়ান। ২৮ জানুয়ারি উৎসবের সমাপনী আয়োজনে প্রধান অতিথি থাকবেন তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী মোহাম্মদ আলী আরাফাত। বিশেষ অতিথি হিসেবে থাকবেন তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ সচিব হুমায়ুন কবীর খোন্দকার, ইরানি চলচ্চিত্রকার মাজিদ মাজিদি ও ভারতীয় অভিনেত্রী শর্মিলা ঠাকুর।