সুইজারল্যান্ডে ইসরাইলি প্রেসিডেন্টের বিরুদ্ধে মামলা

সুইজারল্যান্ডে ইসরাইলি প্রেসিডেন্টের বিরুদ্ধে মামলা

ইসরাইলি প্রেসিডেন্ট আইজ্যাক হারজগে

সুইজারল্যান্ড সফরের সময় ইসরাইলি প্রেসিডেন্ট আইজ্যাক হারজগের বিরুদ্ধে ফৌজদারি মামলা দায়ের করা হয়েছে। ডাভোসে ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের (ডব্লিউইএফ) আরব নিউজকে জানিয়েছে, ইসরাইলি প্রেসিডেন্টের বিরুদ্ধেদ অভিযোগের ব্যাপারে তাদের সাথে সুইস কর্তৃপক্ষ যোগাযোগ করেনি। ইসরাইলি প্রেসিডেন্টের বিরুদ্ধে সুনির্দিষ্ট কোন অভিযোগ আনা হয়েছে বা কারা অভিযোগ দায়ের করেছেন, তাও জানানো হয়নি।

তবে অভিযোগ দায়েরের সাথে সংশ্লিষ্ট ব্যক্তিদের কথিত একটি বিবৃতি সংবাদ মাধ্যম এএফপির হাতে এসেছে। ‌'লিগ্যাল অ্যাকশন অ্যাগেইনস্ট ক্রাইমস অ্যাগেইনস্ট হিউমিনিটি' শীর্ষক ওই বিবৃতিতে বলা হয়, পরিচয় প্রকাশ না করে বেশ কয়েক ব্যক্তি বাসেল, বার্ন ও জুরিখে ইসরাইলি প্রেসিডেন্টের বিরুদ্ধে মামলা করেছেন।

বাদিরা দক্ষিণ আফ্রিকার জাতিসঙ্ঘ আন্তর্জাতিক আদালতে আনা মামলার পাশাপাশি তাদের দায়ের করা মামলাটি বিবেচনা করার আবেদন জানান। দক্ষিণ আফ্রিকার মামলায় গাজায় গণহত্যা চালানোর জন্য ইসরাইলকে অভিযুক্ত করা হয়েছে।

দায়মুক্তির ব্যাপারে বিবৃতিতে বলা হয়, বিশেষ করে মানবতার বিরুদ্ধে অপরাধের মতো 'নির্দিষ্ট পরিস্থিতিতে' তা প্রত্যাহার করা হতে পারে।

সুইজারল্যান্ডের ফেডারেল প্রসিকিউটর্স অফিস (বিএ) বিষয়টি নিশ্চিত করে জানিয়েছেন, স্বাভাবিক প্রক্রিয়ায় ফৌজদারি অভিযোগগুলো এখন যাচাই করা হবে। তবে সংশ্লিষ্ট ব্যক্তি দায়মুক্তি পাবেন কিনা তা নিয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ের সাথে তারা যোগাযোগ করছেন।

প্রসঙ্গত, বৃহস্পতিবার (১৮ ডিসেম্বর) গাজা যুদ্ধ নিয়ে আলোচনার জন্য ডাভোসে ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের (ডব্লিউইএফ) বার্ষিক সভায় উপস্থিত ছিলেন ইসরাইলি প্রেসিডেন্ট আইজ্যাক হারজগ।