শিক্ষাকে কর্ম উপযোগী করে সাজাতে চাই: শিক্ষামন্ত্রী

শিক্ষাকে কর্ম উপযোগী করে সাজাতে চাই: শিক্ষামন্ত্রী

ফাইল ছবি।

শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল বলেছেন, শিক্ষাকে এমনভাবে সাজাতে চাই, যেন শিক্ষার্থীরা কর্ম-উপযোগী হয়। শিক্ষার্থীদের এমন দক্ষতা দিতে হবে, যেখানে তারা নতুন দক্ষতা শেখার মানসিকতা রাখে। সেটাকে আমরা বলছি ‘লার্নিং হাউ টু লার্ন’ বা শিখতে শেখার মানসিকতা।

শনিবার চট্টগ্রাম প্রেস ক্লাব ও সাংবাদিক ইউনিয়নের যৌথ উদ্যোগে আয়োজিত মতবিনিময় সভায় তিনি এসব কথা বলেন। চট্টগ্রাম প্রেস ক্লাবের ভিআইপি লাউঞ্জে অনুষ্ঠিত মতবিনিময় সভায় সভাপতিত্ব করেন প্রেস ক্লাবের সভাপতি সালাউদ্দিন মোহাম্মদ রেজা।

শিক্ষামন্ত্রী বলেন, কর্মসংস্থানের জন্য দক্ষতার প্রয়োজন। আমাদের দেশে এবং বিশ্বে যে ধরনের কাজের সৃষ্টি হচ্ছে, সেই সংশ্লিষ্ট কাজের দক্ষতার প্রয়োজন। আমরা যদি শিক্ষার্থীদের এমন একটি কাজের জন্য প্রস্তুত করি, যে কাজটিই নেই, তাহলে পিছিয়ে পড়তে হবে। একটা সময় শর্টহ্যান্ড শেখানো হতো, সেটার এখন প্রয়োজন হয় না।

নওফেল বলেন, কর্মসংস্থান বাড়ানোর জন্য শিক্ষার্থীদের যেমন প্রস্তুত করতে হবে, তেমনই শিক্ষকদেরও প্রস্তুত করতে হবে। বিভাগীয় শহরগুলোয় কাজ সৃষ্টি হচ্ছে না। কাজ সৃষ্টি না হলে আমাদের সন্তানকে কর্মসংস্থান দিতে পারব না।

এ সময় প্রেস ক্লাবের সিনিয়র সহসভাপতি ফরিদ উদ্দিন চৌধুরী, সহসভাপতি মনজুর কাদের মনজু, সাধারণ সম্পাদক দেবদুলাল ভৌমিক, যুগ্মসম্পাদক শহীদুল্লাহ শাহরিয়ার, চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের সভাপতি তপন চক্রবর্তী, সাধারণ সম্পাদক ম. শামসুল ইসলাম, প্রেস ক্লাবের সাবেক সভাপতি আবু সুফিয়ান, বাসসের চট্টগ্রাম ব্যুরোপ্রধান কলিম সরওয়ার প্রমুখ উপস্থিত ছিলেন।

শিক্ষামন্ত্রীর সঙ্গে হেফাজত নেতাদের বৈঠক : হাটহাজারী (চট্টগ্রাম) প্রতিনিধি জানান, শিক্ষামন্ত্রীর সঙ্গে সমসাময়িক বিভিন্ন বিষয় নিয়ে বৈঠক করেছেন হেফাজতের পদস্থ উলামায়ে কেরামরা। শনিবার শিক্ষামন্ত্রীর বন্দরনগরীর ওআর নিজাম রোডের কার্যালয়ে অনুষ্ঠিত বৈঠকে নেতারা নতুন শিক্ষা কারিকুলাম এবং ট্রান্সজেন্ডার নিয়ে কয়েকশ পৃষ্ঠার প্রতিবেদন পেশ করেন। এ সময় কোনো বিতর্কিত শিক্ষা কারিকুলাম বাস্তবায়ন হবে না বলে শিক্ষামন্ত্রী উলামায়ে কেরামকে আশ্বস্ত করেন। মুফতি হারুন ইজহারের নেতৃত্বে বৈঠকে উপস্থিত ছিলেন হেফাজতে ইসলাম বাংলাদেশের যুগ্মমহাসচিব ও হাটহাজারী মাদ্রাসার মুহাদ্দিস মাওলানা আশরাফ আলী নিজামপুরী, যুগ্ম মহাসচিব মাওলানা নাসীর উদ্দিন মুনির প্রমুখ ওলামায়ে কেরাম।