গুচ্ছ ভর্তি পরীক্ষা নিয়ে ইউজিসির নতুন সিদ্ধান্ত

গুচ্ছ ভর্তি পরীক্ষা নিয়ে ইউজিসির নতুন সিদ্ধান্ত

ফাইল ছবি

ভর্তি পরীক্ষা, ভর্তি, ক্লাস শুরুসহ বিভিন্ন সূচি ঠিক করতে দেশের ২৪ বিশ্ববিদ্যালয় গুচ্ছের কোর কমিটি রোববার (২১ জানুয়ারি) বৈঠকে বসার কথা। জানা গেছে, বৈঠকে আবেদন প্রক্রিয়া কবে শুরু হবে, কোন ইউনিটের পরীক্ষা কবে, ফি, মাইগ্রেশন, কেন্দ্র নির্ধারণসহ যাবতীয় বিষয় চূড়ান্ত হতে পারে। বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনে (ইউজিসি) এ বৈঠক অনুষ্ঠিত হবে।

জানা গেছে, চলতি বছরে এবার গুচ্ছ ভর্তি পদ্ধতিতে যুক্ত হয়েছে নতুন আরও তিন বিশ্ববিদ্যালয়। এর মধ্যে দুটি বিশ্ববিদ্যালয় যুক্ত হয়েছে সাধারণ (জিএসটি) গুচ্ছে। ফলে এবার সাধারণ গুচ্ছে বিশ্ববিদ্যালয়ের সংখ্যা দাঁড়িয়েছে ২৪টি।

প্রসঙ্গত, নতুন করে শিক্ষা কার্যক্রম শুরুর অনুমোদন পাওয়া সুনামগঞ্জ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, পিরোজপুর এবার নতুন যুক্ত হচ্ছে।

এবার ২৪ বিশ্ববিদ্যালয়ের গুচ্ছ ভর্তি প্রক্রিয়ায় যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) উপাচার্য আহ্বায়ক হিসেবে দায়িত্ব পালন করবেন। তার সঙ্গে যুগ্ম আহ্বায়ক হিসেবে দায়িত্ব পালন করবেন খুলনা বিশ্ববিদ্যালয়, হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, ইসলামী বিশ্ববিদ্যালয়, জগন্নাথ বিশ্ববিদ্যালয় এবং শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্যরা।

এদিকে গতকাল শনিবার (২০ জানুয়ারি) বিশ্ববিদ্যালয়ে চলতি শিক্ষাবর্ষে ভর্তি নিয়ে সংবাদ সম্মেলনে বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির নেতারা বলেছেন, সুযোগ পেলে সমন্বিত বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা থেকে বেরিয়ে যেতে চান শিক্ষকেরা। সমন্বিত ভর্তিতে আয়োজকদের অদক্ষতা এবং শিক্ষক-শিক্ষার্থীদের নানা ভোগান্তির কথাও বলেন বিশ্ববিদ্যালয়টির শিক্ষকেরা। এখন শিক্ষকেরা চাইছেন, দেশের সব পাবলিক বিশ্ববিদ্যালয় একসঙ্গে যুক্ত হয়ে যদি স্বচ্ছ নীতিমালায় পরীক্ষা নেওয়া সম্ভব হয়, তবেই জগন্নাথ বিশ্ববিদ্যালয় সে পরীক্ষাপদ্ধতিতে অংশ নেবে।

শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক মাশরিক হাসান বলেন, ‘আমরা কোনো সুযোগ পেলেই গুচ্ছ থেকে বের হয়ে যেতে চাই। আমরা আসলে কোনোভাবেই গুচ্ছে যেতে চাই না। যদি যেতেই হয়, তবে আমাদের ১০ দফা দাবি কার্যকর করতে হবে।’