আরো ২ মামলায় আমীর খসরুর জামিন

আরো ২ মামলায় আমীর খসরুর জামিন

আরো ২ মামলায় আমীর খসরুর জামিন

গত ২৮ অক্টোবর সমাবেশকে ঘিরে বিভিন্ন অভিযোগে রাজধানীর পল্টন ও রমনা থানার আরো দুটি মামলায় জামিন পেয়েছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী। তবে এই দুটি থানার অন্য দুইটি মামলায় অধিকতর শুনানির জন্য আগামী ২৪ জানুয়ারি দিন ধার্য করেছেন আদালত।রোববার (২১ জানুয়ারি) ঢাকার অতিরিক্ত চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট তোফাজ্জল হোসেন পৃথকভাবে এ আদেশ দেন।

গত ১৮ জানুয়ারি শুনানির এই চারটিসহ মোট আটটি মামলায় আমীর খসরুর পক্ষে করা জামিন আবেদনের শুনানির দিন ধার্য ছিল। এরমধ্যে, ওইদিন চারটিতে তাকে জামিন দেন। তবে এই চার মামলার মূল নথি মহানগর দায়রা জজ আদালতে থাকায় শুনানির জন্য আজকের দিন ধার্য করেন আদালত।

রাজধানীর পল্টন থানায় দায়ের করা নাশকতার দুই মামলায় গত ১৭ জানুয়ারি তাকে জামিন দেন আদালত। তাই আমীর খসরুর বিরুদ্ধে থাকা ১০ মামলার আটটিতে জামিন পেলেন তিনি। তবে দুটি মামলায় জামিন না হওয়ায় আমীর খসরু মাহমুদ চৌধুরী এখনই মুক্তি পাচ্ছেন না বলে জানান তার আইনজীবী সৈয়দ জয়নুল আবেদীন মেজবাহ।

গত ১৩ ডিসেম্বর ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতের দুজন বিচারকের বরাবর আট মামলায় জামিন আবেদন করা হয়। তবে তদন্ত কর্মকর্তা গ্রেফতার দেখানোর আবেদন করার আগে এসব মামলায় জামিন শুনানিতে অপারগতা প্রকাশ করেন আদালত।

পরে এসব মামলায় গ্রেফতার দেখানোসহ জামিন আবেদন নিষ্পত্তির জন্য হাইকোর্টে আবেদন করেন আমীর খসরু। সেই আবেদনের পরিপ্রেক্ষিতে গত ৮ জানুয়ারি বিচারপতি মোস্তফা জামান ইসলাম ও বিচারপতি মো: আতাবুল্লাহর হাইকোর্ট বেঞ্চ তার জামিন আবেদন নিয়ে তা আইন অনুযায়ী নিষ্পত্তি করতে ঢাকার সিএমএমকে নির্দেশ দেন।

সরকার পতনের এক দফা দাবিতে গত ২৮ অক্টোবর সমাবেশ কেন্দ্র করে প্রধান বিচারপতির বাসভবনের ফটক ভেঙে ইটপাটকেল নিক্ষেপ করা হয়। সমাবেশের দিন হামলা-সংঘর্ষের পর রাজধানীর পল্টন ও রমনা থানায় মোট ১১টি মামলা করে পুলিশ। এরমধ্যে ১০ মামলায় আমীর খসরু মাহমুদ চৌধুরীকে আসামি করা হয়।

গত ২৮ অক্টোবর সমাবেশের দিন পুলিশ কনস্টেবল আমিনুল পারভেজ হত্যা মামলায় ২ নভেম্বর আমীর খসরু মাহমুদ চৌধুরীকে গ্রেফতার করে পুলিশ। পরে পল্টন থানার এক নাশকতার মামলায় গত ১৪ ডিসেম্বর গ্রেফতার দেখানো হলেও বাকি আট মামলায় তাকে গ্রেফতার দেখাচ্ছে না পুলিশ।