রাশিয়া নিয়ন্ত্রিত ইউক্রেনের শহরে ভয়াবহ হামলা, নিহত ২৭

রাশিয়া নিয়ন্ত্রিত ইউক্রেনের শহরে ভয়াবহ হামলা, নিহত ২৭

সংগৃহীত

রাশিয়া নিয়ন্ত্রিত ইউক্রেনের দোনেৎস্ক শহরে ভয়াবহ হামলায় ২৭ জন নিহত হয়েছেন। জনাকীর্ণ একটি বাজারে এই হামলায় আরও অনেকে আহত হয়েছেন বলে জানিয়েছেন মস্কো-সমর্থিত আঞ্চলিক নেতা দেনিস পুশিলিন।

পুশিলিন বলেন, হামলার পর বিভিন্ন জরুরি সেবা প্রতিষ্ঠান ঘটনাস্থলে কাজ করছে। হামলায় নিহত ও আহত ব্যক্তিদের তালিকা করা হচ্ছে। হামলার বিষয়ে ইউক্রেনের পক্ষ থেকে কোনো বক্তব্য পাওয়া যায়নি। এই হামলাকে ‘ভয়ঙ্কর’ বলে অভিহিত করেছেন সেখানকার এক কর্মকর্তা।

সোমবার (২২ জানুয়ারি) ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, রাশিয়া নিয়ন্ত্রিত শহর দোনেৎস্কে গোলাবর্ষণ ও হামলায় অন্তত ২৭ জন নিহত হয়েছেন। শহরের একটি ব্যস্ত বাজারে এমন হামলাকে ‘ভয়াবহ’ বলে উল্লেখ করেন পুশিলিন।

হামলার জন্য মস্কো-সমর্থিত আঞ্চলিক নেতা দেনিস পুশিলিন ইউক্রেনকে দায়ী করেছেন। রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় এই হামলাকে ‘রাশিয়ার শান্তিপূর্ণ জনগণের বিরুদ্ধে ইউক্রেনীয় বাহিনীর বর্বর সন্ত্রাসী কর্মকাণ্ড’ বলে অভিহিত করেছে। তারা বলেছে, ‘পশ্চিমা দেশগুলোর সরবরাহকৃত অস্ত্র ব্যবহার করে এই হামলা করা হয়েছে’।

তবে ওই অঞ্চলে কর্মরত ইউক্রেনের সেনাবাহিনীর একটি দল বলেছে, তারা এই হামলা চালায়নি। ফেসবুকে পোস্ট করা এক বিবৃতিতে ইউক্রেনীয় সেনাবাহিনীর অংশ তাভরিয়া ইউনিট বলেছে, তাদের বাহিনী ‘এই যুদ্ধ অভিযানে জড়িত ছিল না’। এতে আরও বলা হয়েছে: ‘দোনেৎস্ক ইউক্রেনের! ইউক্রেনীয়দের প্রাণহানির জন্য রাশিয়াকে জবাবদিহি করতে হবে।’

অন্যদিকে বার্তাসংস্থা রয়টার্সের প্রকাশিত বেশ কিছু ছবিতে হামলার জেরে ধ্বংসপ্রাপ্ত দোকান, সেইসাথে রাস্তায় পড়ে থাকা মৃতদেহ দেখানো হয়েছে।

আরেক বার্তাসংস্থা এএফপির মতে, তাতিয়ানা নামে একজন স্থানীয় বাসিন্দা স্থানীয় মিডিয়াকে বলেছেন- তিনি ওপর থেকে একটি আসা প্রজেক্টাইল বা মিসাইলেরর শব্দ শুনেছেন এবং পরে তিনি বাজারে তার স্টলের নিচে লুকিয়ে পড়েন। তাকে উদ্ধৃত করে আরও বলা হয়েছে, ‘আমি ধোঁয়া দেখেছি, লোকেরা চিৎকার করছিল, একজন নারী কাঁদছিলেন।