লালমনিরহাটে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা

লালমনিরহাটে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা

সংগৃহীত

অসহনীয় শীতে কাঁপছে উত্তরের নদীবিধৌত জেলা লালমনিরহাট। তীব্র শীতের দাপটে
সব শ্রেণির মানুষের স্বাভাবিক জীবনযাত্রা কাহিল হয়ে পড়েছে। ঘরে ঘরে দেখা দিয়েছে ঠান্ডাজনিত রোগ। এ অবস্থায়  জেলার সকল প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়ের পাঠদান স্থগিত করেছে শিক্ষা বিভাগ। এদিকে মাধ্যমিক বিদ্যালয় সোমবার ও মঙ্গলবার দুই দিন বন্ধ ঘোষণা করেন। সিভিল সার্জন ডা: নির্মলেন্দু রায় জানিয়েছেন, তীব্র শীতে জেলার স্বাস্থ্য কমপ্লেক্সগুলোতে ডায়রিয়া ও নিউমোনিয়া রোগীর সংখ্যা বহুগুণে বেড়েছে। প্রতিদিনই বাড়ছে রোগীর সংখ্যা। 
এদিকে শীতবস্ত্রের অভাবে কাহিল তিস্তা,ধরলা ও সানিয়াজান নদীর শতাধিক  চরে বাস করা হতদরিদ্র মানুষগুলো। জেলা প্রশাসন থেকে যে শীতবস্ত্র বিতরণ করা হয়েছে তা অতি নগন্য বলে জানিয়েছেন স্থানীয় জনপ্রতিনিধিরা। 

 

সোমবার সকাল ৯টায় লালমনিরহাট জেলার সর্বনিম্ন তাপমাত্রা ৮ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে বলে নিশ্চিত করেন কুড়িগ্রামের রাজারহাট উপজেলার আবহাওয়া পর্যবেক্ষণাগারে ভারপ্রাপ্ত কর্মকর্তা সুবল চন্দ্র সরকার। 

লালমনিরহাট জেলা প্রশাসক মোহাম্মদ উল্ল্যাহ বিষয়টি নিশ্চিত করে বলেন, জেলায় সর্বনিম্ন তাপমাত্রা থাকায় জেলার সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের ঘোষণা দেওয়া হয়েছে।

খোঁজ নিয়ে জানা গেছে, জেলায় তাপমাত্রা ১০ ডিগ্রির নিচে থাকলে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের নির্দেশনা থাকায় জেলার প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষা বিভাগ পাঠানের স্থগিত ঘোষণা করেন। 

পাটগ্রাম উপজেলার বাউরা হামিরউদ্দীন গ্রামার স্কুলের প্রধান শিক্ষক মোতাহার হোসেন বলেন, স্কুল খোলার পর নোটিশ পেলাম তাপমাত্রা ১০ ডিগ্রি নিচে থাকার কারণে আজ ও আগামীকাল দুই দিন স্কুল বন্ধ। 

লালমনিরহাট জেলা মাধ্যমি শিক্ষা কর্মকর্তা মো. আবুল কালাম আজাদ বলেন, জেলায় সর্বনিম্ন তাপমাত্রা থাকার কারণে সোম ও মঙ্গলবার মাধ্যমিক বিদ্যালয় গুলো বন্ধ ঘোষণা করা হয়েছে। 

কুড়িগ্রাম রাজারহাট আবহাওয়া পর্যবেক্ষণাগার অফিস সূত্রে জানা গেছে, সোমবার সকাল ৯টায় জেলার সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৮.৪ ডিগ্রি সেলসিয়াস। যা এই মৌসুমে জেলার সর্বনিম্ন তাপমাত্রা।