এশিয়ান কাপ ফুটবল: ইতিহাস গড়লো ফিলিস্তিন

এশিয়ান কাপ ফুটবল: ইতিহাস গড়লো ফিলিস্তিন

সংগৃহীত

ইতিহাস গড়ে এশিয়ান কাপ ফুটবলের নকআউট পর্বে উঠেছে ফিলিস্তিন। কাতারের দোহায় হংকংকে ৩-০ গোলে উড়িয়ে আসরে প্রথমবার শেষ ষোলোর টিকেট নেয় যুদ্ধবিধ্বস্ত দেশটি। 'সি' গ্রুপের অন্য ম্যাচে ইরান ২-১'এ আরব আমিরাতকে হারিয়ে টানা তৃতীয় জয়ে নিশ্চিত করে শীর্ষস্থান।

ইরানের কাছে ৪-১'এ বিধ্বস্ত হয়ে আসর শুরু করে ফিলিস্তিন। পরের ম্যাচে আরব আমিরাতের সঙ্গে ১-১ ড্র'য়ে তাদের সুযোগ তৈরি হয় 'সি' গ্রুপ থেকে নকআইট পর্বে যাওয়ার। মঙ্গলবার (২৩ জানুয়ারি) সেই চ্যালেঞ্জ নিয়ে দোহার আবদুল্লাহ বিন খলিফা স্টেডিয়ামে হংকংয়ের মোকাবেলা করে ফিলিস্তিন। দাপুটে ফুটবল খেলে ৩-০'তে জয় পায় ইসরায়েলি আগ্রাসনের শিকার হওয়া মধ্যপ্রাচ্যের দেশটি। স্ট্রাইকার ওদায় দাবাঘ জোড়া গোল করার মাঝে আরেক ফরোয়ার্ড জাইদ কুনবার লক্ষ্যভেদ করেন। তিন খেলায় আমিরাতের সমান ৪ পয়েন্ট নিয়ে তৃতীয় সেরা চার দলের একটি হয়ে শেষ ষোলোয় উঠে যায় ফিলিস্তিন।

আগেই নকআউট পর্বে উঠে যাওয়া ইরান শেষ রাউন্ডে আমিরাতকে ২-১ গোলে হারিয়ে পূর্ণ ৯ পয়েন্ট নিয়ে গ্রুপ শীর্ষে থেকে যায়। আমিরাত গোল ব্যবধানে ফিলিস্তিনকে পেছনে ফেলে শেষ ষোলোর টিকেট পায়। আল রাইয়ানের এডুকেশন সিটি স্টেডিয়ামে ইরানের মেহেদি তেরেমি জোড়া গোল করার পর যোগ করা সময়ে আমিরাতের আল ঘাস্সানি ব্যবধান কমান।