অস্বাস্থ্যকর ঢাকার বাতাস

অস্বাস্থ্যকর ঢাকার বাতাস

ছবি: সংগৃহীত

বিশ্বের দূষিত বায়ুর শহরের তালিকায় এখন ষষ্ঠ স্থানে রয়েছে ঢাকা। আজ সকালে ঢাকার স্কোর দেখা যাচ্ছে ১৯১, যা অস্বাস্থ্যকর বলে ধরা হয়। এখন শীর্ষ অবস্থানে রয়েছে বসনিয়া হারজেগোভিনিয়ার সারাজেভো। শহরটির স্কোর ৩২৩ এবং বায়ুমান ‍‘বিপজ্জনক’।

শনিবার স্থানীয় সময় সকাল ৮টা ৩৫ মিনিটে বায়ুমান পর্যবেক্ষণকারী প্রযুক্তি প্রতিষ্ঠান আইকিউএয়ারের বাতাসের মান সূচকে (এয়ার কোয়ালিটি ইনডেক্স-একিউআই) এ তথ্য উঠে আসে।

তালিকায় এখন দ্বিতীয় অবস্থানে রয়েছে ভারতের দিল্লি, স্কোর ২৪৭; তৃতীয় স্থানে ঘানার আক্রা, স্কোর ২৩২; চতুর্থ ভারতের কলকাতা, স্কোর ২০০। পঞ্চম পাকিস্তানের করাচি, স্কোর ১৯৩; সপ্তম ভারতের মুম্বাই, স্কোর ১৮৭; অষ্টম চীনের সাংহাই, স্কোর ১৭২; নবম পাকিস্তানের লাহোর, স্কোর ১৬৯; দশম স্থানে রয়েছে চীনের শেনইয়াং, স্কোর ১৭২।

একিউআই স্কোর শূন্য থেকে ৫০ ভালো হিসেবে বিবেচিত হয়। ৫১ থেকে ১০০ মাঝারি হিসেবে গণ্য করা হয়। আর সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয় ১০১ থেকে ১৫০ স্কোর। ১৫১ থেকে ২০০ পর্যন্ত অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয়।

একইভাবে একিউআই স্কোর ২০১ থেকে ৩০০ হলে খুবই অস্বাস্থ্যকর বলে বিবেচনা করা হয়। আর ৩০১-এর বেশি হলে তা দুর্যোগপূর্ণ বলে বিবেচিত হয়।