লক্ষ্মীপুরে কুকুর-বিড়ালের উপদ্রব, হাসপাতালে অনেক রোগী

লক্ষ্মীপুরে কুকুর-বিড়ালের উপদ্রব, হাসপাতালে অনেক রোগী

ছবি: সংগৃহীত

লক্ষ্মীপুরে কুকুর-বিড়ালের উপদ্রব বেড়েছে। গত কয়েক দিনে এসব প্রাণীর আঁচড় ও কামড়ে অসংখ্য নারী-পুরুষ ও শিশু আহত হয়েছেন। আজ শনিবার (২৭ জানুয়ারি) সকাল থেকে দুপুর পর্যন্ত বিভিন্ন এলাকায় আহতদের সদর হাসপাতালে চিকিৎসা নিতে দেখা গেছে।

আহত রোগীদের মধ্যে ভ্যাকসিন নিয়েছেন মো. মুয়াজ (১৬), আবির (আড়াই বছর), আব্দুর রহিম (৫৫), রহিমা খাতুন (৩০), রিনা আক্তার (২৯), শামছুন নাহার (৪৫), মিতু (২৩), ফরহাদ (৮), হোসনেয়ারা (৩৫), রিহান মাহমুদ (৬) ও সাব্বির আহমেদসহ (১৮) অনেকে।

সদর উপজেলার চররুহিতা ইউনিয়নের চররুহিতা গ্রামের ৩৫ বছর বয়সী হোসনেয়ারা বেগমের গালে কামড় দেয় কুকুর। তিনি বলেন, মোবাইল ফোনে আমি আমার স্বামীর সঙ্গে কথা বলছিলাম। হঠাৎ একটি কুকুর এসে আমার গালে কামড় দেয়।  

একই গ্রামের ৬ বছর বয়সী রিহান মাহমুদ নামে এক শিশুকেও হাসপাতালে কুকুরের কামড়ের ভ্যাকসিন দেওয়া হয়েছে। সকালে বাড়ির উঠানে রিহান খেলছিল। এসময় কুকুর এসে রিহানের ওপর ঝাপিয়ে পড়ে। কুকুরটি তার হাতের বাহু ও পিঠে তিনটি কামড় দেয়। 

বিড়ালের কামড়ে আহত লক্ষ্মীপুর পৌরসভার সমসেরাবাদ এলাকার ১৮ বছর বয়সী সাব্বির আহমেদ হাসপাতাল এসে ভ্যাকসিন নিয়েছেন। তিনি বলেন, বিড়াল নিয়ে দুষ্টামি করছিলাম। এক পর্যায়ে বিড়ালটি আমার হাতের আঙ্গুলে কামড় দেয়। সমস্যা হয় কি না, এনিয়ে ভয় লাগছে। এজন্য হাসপাতালে এসে ভ্যাকসিন নিয়েছি। 

ভ্যাকসিন প্রদানকারী সদর হাসপাতালের সিনিয়র স্টাফ নার্স আব্দুর রব বলেন, সকাল থেকে ভ্যাকসিন দিচ্ছি। বিপুল সংখ্যক রোগী এসেছে। এখনো হিসেব করতে পারিনি। রোগীদের হাত-পিঠ ও গালসহ শরীরের বিভিন্ন অংশে কুকুর বিড়ালের কামড়ের দাগ রয়েছে। 

লক্ষ্মীপুর সদর হাসপাতালের কর্তব্যরত চিকিৎসক আরমান হোসেন, কুকুর ও বিড়ালের কামড়ে আহত অনেক রোগী সকাল থেকে চিকিৎসার জন্য এসেছেন। তাদের সবাইকে ভ্যাকসিন দেওয়া হয়েছে। কুকুর-বিড়াল থেকে সবাইকে সচেতন হতে হবে।