কখন খেলে শরীর ভালো থাকে

কখন খেলে শরীর ভালো থাকে

ছবি: সংগৃহীত

কী খাবেন এই কথার থেকেও বেশি জরুরি হচ্ছে কখন খাবেন। যাই খান না কেন, ঘুম থেকে ওঠার পর প্রথম আট থেকে ১০ ঘন্টার মধ্যে যাবতীয় খাবার খাওয়া শেষ করুন।কখন খাচ্ছেন- এই বিষয়টি জরুরি এ কারণে যে, মানব দেহের প্রতিটি হরমোন, মস্তিষ্কের কোষ, এনজাইম কাজ করে এই ঘড়ি ধরে। এমনকি এই ঘড়ি ধরেই শরীরের প্রতিটি জিন তার কাজ করে যায়।

বিশেষজ্ঞরা বলেন, ক্যালরিযুক্ত খাবার দিনের প্রথম দিকে খেলে তা থেকে মোটা হওয়ার সম্ভাবনা কম থাকে।

ঘুম থেকে জেগে ওঠার প্রথম ৮ থেকে ১০ ঘন্টার মধ্যে যাবতীয় খাবার খাওয়া শেষ  করতে হবে। যাতে শরীর খাবার হজম করার জন্য যথেষ্ট সময় পায়। গবেষকেরা বলছেন, মানুষের শরীরের যে নিজস্ব একটা ঘড়ি আছে তার ছন্দের সঙ্গে মিলিয়ে খাওয়ার অভ্যাস গড়ে তুলতে হবে। তাহলে মানুষের শরীর সবচেয়ে ভালভাবে কাজ করে।

গবেষকেরা আরও জানাচ্ছেন, যখন আমরা খাওয়া থামাই, তখন পরিবেশ ও খাবার থেকে যেসব বিষাক্ত কিছু আমাদের শরীরে ঢোকে, শরীরের কোষগুলো সেগুলো শরীর থেকে বের করে দেওয়ার প্রক্রিয়া শুরু করে। এ সময় কোলেস্টেরল কমে, মাংসপেশী, চামড়া ও অন্ত্রের ভেতরকার আবরণ এমনকি ডিএনএ-ও মেরামত হয়।

তিনি বলছেন ৮ থেকে ১০ ঘন্টার বাইরে যখন কিছু খাওয়া হয়, তখন এই মেরামতের প্রক্রিয়া বন্ধ হয়ে যায়। কারণ শরীর তখন ওই নতুন খাবার হজম করার এবং তার থেকে পুষ্টি আহরণের কাজে ব্যস্ত হয়ে পড়ে।

৮ থেকে ১০, বড়জোর ১২ ঘন্টার মধ্যে খাওয়ার উপকারিতা সবচেয়ে বেশি। এই সময়ের বাইরে স্বাস্থ্যকর খাবার খেলেও তা শরীরের জন্য অপ্রয়োজনীয় হয়ে উঠতে পারে।