ইরানে ৯ পাকিস্তানিকে গুলি করে হত্যা

ইরানে ৯ পাকিস্তানিকে গুলি করে হত্যা

সংগৃহীত

ইরানের সারাভান শহরে ৯ পাকিস্তানিকে গুলি করে হত্যা করা হয়েছে। এ ঘটনায় আরও তিনজন আহত হয়েছে। তেহরানে পাকিস্তানের রাষ্ট্রদূতের বরাত দিয়ে এ খবর জানিয়েছে দ্য ডন।

ইরানের মেহের নিউজ জানায়, শনিবার (২৭ জানুয়ারি) সিস্তান-বেলুচিস্তান প্রদেশের সারাভান শহরে এই হত্যাকাণ্ড ঘটেছে।

প্রত্যক্ষদর্শীদের মতে, কয়েকজন অজ্ঞাত সশস্ত্র ব্যক্তি শহরের সিরকান এলাকায় একটি বাড়িতে ৯ পাকিস্তানিকে গুলি করে হত্যা করেছে। তবে এখন পর্যন্ত কোনো ব্যক্তি বা গোষ্ঠী এই হত্যাকাণ্ডের দায় স্বীকার করেনি বলেও জানিয়েছে ইরানি সংবাদমাধ্যমটি।

হালভাশ নামে বেলুচিস্তানের একটি মানবাধিকার সংস্থা বলেছে, হত্যাকাণ্ডের শিকার ব্যক্তিরা পাকিস্তানি শ্রমিক। তারা একটি গাড়ি মেরামতের দোকানে কাজ করতেন এবং সেখানেই থাকতেন।

ঘটনার প্রতিক্রিয়ায় তেহরানে পাকিস্তানের রাষ্ট্রদূত মুদাসসির টিপু বলেছেন, সারাভানে ৯ পাকিস্তানিকে হত্যার ঘটনায় গভীরভাবে মর্মাহত। দূতাবাস হত্যার শিকার ব্যক্তিদের পরিবারগুলোকে সর্বাত্মক সহযোগিতা করবে।

সহযোগিতার হাত বাড়াতে ইরান সরকারের প্রতিও আহ্বান জানিয়েছেন পাকিস্তানি রাষ্ট্রদূত মুদাসসির। দূতাবাসের একজন কর্মকর্তা ঘটনাস্থলে যাচ্ছেন বলেও জানান তিনি। বলেন, যেখানে আহতদের চিকিৎসা দেয়া হচ্ছে সেই হাসপাতালও পরিদর্শন করবেন ওই কর্মকর্তা।

ইরান ও পাকিস্তান দক্ষিণ এশিয়ার দুই প্রতিবেশী দেশ। দেশ দুটির মধ্যে গত কয়েক দশক ধরে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক রয়েছে। তবে সীমান্ত দ্বন্দ্বকে কেন্দ্র করে সম্প্রতি সরাসরি সংঘাতে জড়িয়ে পড়ে দেশ দুটি।

চলতি মাসের মাঝামাঝি অনেকটা আকস্মিকভাবেই একে অপরের ভূখণ্ডে ক্ষেপণাস্ত্র হামলা চালায় ইরান ও পাকিস্তানের সেনাবাহিনী। এতে সীমান্তের উভয় পাশেই হতাহতের ঘটনা ঘটে।

সীমান্তে ‘সন্ত্রাসী গোষ্ঠী’র অবস্থান লক্ষ্য করে এই হামলা চালানো হয়েছে বলে দাবি করে উভয় পক্ষই। যার জেরে তেহরান ও ইসলামাবাদের মধ্যে কূটনৈতিক সম্পর্ক ভেঙে পড়ার উপক্রম হয়।

তবে হামলা পাল্টা হামলার কয়েকদিন পরই সম্পর্ক স্বাভাবিক করতে একমত হয় দেশ দুটির কর্মকর্তারা। তারই অংশ হিসেবে পাকিস্তানের তত্ত্বাবধায়ক সরকারের পররাষ্ট্রমন্ত্রী জলিল আব্বাসের আমন্ত্রণে রোববার (২৮ জানুয়ারি) ইসলামাবাদ সফরে আসছেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী হুসেইন আমির আবদুল্লাহিয়ান।

কিন্তু ইরানি পররাষ্ট্রমন্ত্রীর সফরের একদিন আগেই তার দেশে ৯ পাকিস্তানি নাগরিকের হত্যার ঘটনা ঘটলো। ইরানের সংবাদ সংস্থা আইআরএনএ জানিয়েছে, সারাভান শহরের একটি গ্রাম লক্ষ্য করে চালানো হামলায় ৯ জন নিহত হয়েছে।

আইআরএনএ’র প্রতিবেদন মতে, ইরান এই হামলার নিন্দা জানিয়েছে। পাকিস্তানি কোনো গোষ্ঠী এই হামলা চালিয়েছে বলে মনে করছে তেহরান। হামলার ‘প্রতিবাদ ও পাকিস্তান সরকারের কাছে ব্যাখ্যা চাওয়ার জন্য’ পাকিস্তানের রাষ্ট্রদূতকে তলব করেছে।