চিরদিনের জন্য নাৎসিবাদ মুছে ফেলার অঙ্গীকার করলেন পুতিন

চিরদিনের জন্য নাৎসিবাদ মুছে ফেলার অঙ্গীকার করলেন পুতিন

চিরদিনের জন্য নাৎসিবাদ মুছে ফেলার অঙ্গীকার করলেন পুতিন

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন অঙ্গীকার ব্যক্ত করে বলেছেন, আধুনিককালের নাৎসিবাদকে তিনি পৃথিবী থেকে চিরদিনের জন্য মুছে ফেলবেন। তিনি অভিযোগ করেন, ইউক্রেন এবং বালটিক প্রজাতন্ত্রগুলো হিটলারের নাৎসিবাদী নীতি ও আদর্শ গ্রহণ করেছে ।

গতকাল (শনিবার) লেলিনগ্রাদ অঞ্চলে দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় জার্মান নাৎসিবাদী বাহিনীর হাতে সোভিয়েত নাগরিকদের হত্যার স্মরণ সভায় পুতিন একথা বলেন।

তিনি বলেন, ‘আজকাল নুরেমবার্গ ট্রায়ালের ফলাফল কার্যকরভাবে বদলে দেয়া হচ্ছে।’ কিছু দেশ ইতিহাসের পুনর্লিখন এবং নাৎসীবাদকে রংচং লাগিয়ে হিটলারি আদর্শ এবং পদ্ধতিতে নিজেদেরকে সজ্জিত করছে বলেও অভিযোগ করেন তিনি।

এ সময় পুতিন বালটিক অঞ্চলের কয়েকটি দেশের কথা উল্লেখ করেন যারা রুশভাষী সংখ্যালঘুদের ওপর বৈষম্যমূলক আচরণ করছে। বৃদ্ধ, নারী এবং শিশুদের ‘বর্বর গোলাবর্ষণের’ শিকারে পরিণত করার জন্য ইউক্রেন কর্তৃপক্ষকে অভিযুক্ত করে রুশ প্রেসিডেন্ট বলেন, ‘কিয়েভ সরকার হিটলারের সহযোগী এসএস সদস্যদের শক্তিশালী করছে এবং যারা নাৎসিবাদকে প্রতিহত করতে চায় তাদের বিরুদ্ধে সন্ত্রাসী লেলিয়ে দেয়।’

প্রেসিডেন্ট পুতিনের মতে, ‘ইউরোপের অনেকগুলো দেশে রাষ্ট্রীয় নীতি হিসেবে রুশভীতিকে ছড়িয়ে দেয়া হচ্ছে। পুতিন প্রতিশ্রুতি দেন, ভালোর জন্য নাৎসীবাদকে নির্মূল করতে তার সরকার সবকিছুই করবে।’
সূত্র : পার্সটুডে