ইসরাইল-হামাসের নতুন যুদ্ধবিরতির সম্ভাবনা

ইসরাইল-হামাসের নতুন যুদ্ধবিরতির সম্ভাবনা

ইসরাইল-হামাসের নতুন যুদ্ধবিরতির সম্ভাবনা

ইসরাইল-হামাসের নতুন যুদ্ধবিরতির সম্ভাবনা তৈরি হয়েছে। শনিবার (২৮ জানুয়ারি) মার্কিন গণমাধ্যম ওয়াল স্ট্রিট জার্নালের এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, ইসরাইল ও হামাসের মাঝে একটি নতুন চুক্তি হতে পারে। নতুন চুক্তি মতে গাজায় বন্দী ইসরাইলিদের বিনিময়ে উভয় পক্ষের মাঝে চার মাসের যুদ্ধবিরতি হতে পারে। আগামী রোববার প্যারিসে একটি বৈঠক হওয়ার কথা রয়েছে। সেখানে সিআইএ প্রধান উইলিয়াম জে বার্নস, কাতারের প্রধানমন্ত্রী শেখ মোহাম্মদ বিন আবদুল রহমান বিন জসিম আল থানি, ইসরাইলি ও মিশরীয় গোয়েন্দা কর্মকর্তারা মিলিত হবে।প্রতিবেদন অনুসারে, নতুন চুক্তিতে বেশ কয়েকটি পর্যায় অন্তর্ভুক্ত থাকবে।

প্রথমত, যুদ্ধ ছয় সপ্তাহের জন্য বন্ধ হয়ে যাবে। এরপর ইসরাইলি শিশু, মহিলা ও বৃদ্ধদের জরুরি চিকিৎসাসেবার প্রয়োজনে গাজা বন্দীদশা থেকে মুক্ত করা হবে। এর বিনিময়ে ইসরাইল অনেক ফিলিস্তিনি বন্দীকে মুক্তি দেবে। গাজায় প্রবেশের জন্য সাহায্য প্রসারিত করবে।

পরে হামাস ইসরাইলি নারী সেনা ও পুরুষ সেনাদের মুক্তি দেবে। তারপর বন্দীদের লাশগুলো ফিরিয়ে দেব। এর বিনিময়ে যুদ্ধবিরতির সময় মার্কিন নেতৃত্বে হামাসকে একটি গ্যারান্টি দেয়া হবে, যার মাধ্যমে গাজা যুদ্ধ একটি স্থায়ী পরিসমাপ্তির দিকে যাবে।একজন মিসরীয় কর্মকর্তা ডাব্লুএসজেকে বলেছেন, উভয় পক্ষ এখনো চুক্তিতে সম্মত হয়নি।

সূত্র : জেরুসালেম পোস্ট