দ্বাদশ সংসদের যাত্রা শুরু হচ্ছে আজ

দ্বাদশ সংসদের যাত্রা শুরু হচ্ছে আজ

ছবি: সংগৃহীত

দ্বাদশ জাতীয় সংসদের যাত্রা শুরু হচ্ছে আজ ৩০ জানুয়ারি। বেলা ৩টায় বসছে এই সংসদের প্রথম অধিবেশন। নতুন সংসদের প্রথম অধিবেশন হিসেবে রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন সংসদের প্রথম বৈঠকে ভাষণ দেবেন। পরে ওই ভাষণের ওপর আনা ধন্যবাদ প্রস্তাব নিয়ে অধিবেশনজুড়ে আলোচনা হবে।

আজ প্রথমে জাতীয় সংসদের স্পিকার ও ডেপুটি স্পিকার নির্বাচন করা হবে। যদিও আওয়ামী লীগের সংসদীয় দল স্পিকার পদে শিরীন শারমিন চৌধুরী ও ডেপুটি স্পিকার পদে শামসুল হক টুকুকে মনোনীত করেছে। তাই তাঁরাই নির্বাচিত হবেন।

জাতীয় সংসদ সচিবালয় থেকে প্রথম অধিবেশনের সব প্রস্তুতি শেষ করা হয়। ইতিমধ্যে সদস্যদের আসনবিন্যাস করা হয়েছে। প্রথমবারের মতো নির্বাচিত এমপিদের সংসদের কার্যক্রম বিষয়ে দুই দিনব্যাপী ওরিয়েন্টেশন দেওয়া হয়েছে। সেখানে সংবিধান, সংসদের রীতিনীতি, কার্যপ্রণালি বিধি, প্রশ্নোত্তরসহ বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হয়েছে। প্রথম অধিবেশন সরাসরি দেখার জন্য বিদেশি কূটনীতিকসহ বিশিষ্টজনদের আমন্ত্রণ জানিয়েছে সংসদ সচিবালয়।

অধিবেশনের যাবতীয় প্রস্তুতি সম্পন্ন হয়েছে বলে আজকের পত্রিকাকে জানান স্পিকার শিরীন শারমিন চৌধুরী। দ্বাদশ সংসদ প্রাণবন্ত হবে বলেও তিনি আশা প্রকাশ করেন।

প্রথম দিনের কার্যসূচিতে পাঁচটি কাজের কথা বলা হয়েছে, সেগুলো হলো স্পিকার নির্বাচন, ডেপুটি স্পিকার নির্বাচন, সভাপতিমণ্ডলীর সদস্য মনোনয়ন, শোক প্রস্তাব ও রাষ্ট্রপতির ভাষণ। রাষ্ট্রপতির ভাষণের পরই প্রথম দিনের বৈঠক মুলতবি করা হবে। রাষ্ট্রপতি হিসেবে মো. সাহাবুদ্দিনের এটাই হবে সংসদে প্রথম ভাষণ। মন্ত্রিসভার সোমবারের বৈঠকে রাষ্ট্রপতির ভাষণের চূড়ান্ত অনুমোদন দেওয়া হয়েছে।

মূলত মন্ত্রিসভায় অনুমোদিত ভাষণই রাষ্ট্রপতি সংসদে পাঠ করেন। প্রথম দিনের বৈঠক মুলতবির পর পরবর্তী দিনের বৈঠকে রাষ্ট্রপতির ভাষণের ওপর ধন্যবাদ প্রস্তাব আনা হবে। এর পর থেকে ওই প্রস্তাবের ওপর সংসদ সদস্যরা আলোচনা করবেন। আগামী ২৯ ফেব্রুয়ারি পর্যন্ত প্রথম অধিবেশন চলার কথা রয়েছে বলে জানা গেছে।

সংখ্যাগরিষ্ঠ দলের নেতা হিসেবে আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা সংসদ নেতা ও দলটির সভাপতিমণ্ডলীর সদস্য মতিয়া চৌধুরী দ্বাদশ সংসদের সংসদ উপনেতার দায়িত্ব পালন করবেন। জাতীয় পার্টির চেয়ারম্যান গোলাম মোহাম্মদ কাদেরকে (জি এম কাদের) বিরোধী দলের নেতা ও দলের কো-চেয়ারম্যান আনিসুল ইসলাম মাহমুদকে বিরোধীদলীয় উপনেতার স্বীকৃতি দিয়েছেন স্পিকার।